Thursday , May 9 2024
Breaking News
Home / International / ১৫৩ যাত্রী নিয়ে মাঝ আকাশে ঘুমিয়ে পড়েন দুই পাইলট

১৫৩ যাত্রী নিয়ে মাঝ আকাশে ঘুমিয়ে পড়েন দুই পাইলট

১৫৩ জন যাত্রী নিয়ে বিমান তখন মাঝ আকাশে। ঠিক এমন সময় আধঘণ্টার জন্য ঘুমিয়ে পড়লেন দুই পাইলট!! অবিশ্বাস্য হলেও সত্যিই এমন ঘটনা ঘটেছে ইন্দোনেশিয়ার বাটিক এয়ার এ৩২০ এয়ারবাসের ক্ষেত্রে।যদিও কোনো বিপদ ছাড়াই বিমানটি নির্ধারিত গন্তব্যে পৌঁছে যায়।

রোববার (১০ মার্চ) ইন্দোনেশিয়ার ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জাকার্তা গ্লোব জানিয়েছে যে গত ২৫ জানুয়ারি বিমানটি ইন্দোনেশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সুলাওয়েসি থেকে জাকার্তায় যাচ্ছিল। উড্ডয়নকালে বিমানে দুইজন পাইলট ও চারজন বিমানবালা ছিলেন। কিন্তু মাঝ আকাশে দুই পাইলট ঘুমিয়ে পড়ায় বেশ কিছু ‘নেভিগেশন’ ত্রুটি দেখা দেয়।

তবে বিমান অবতরণের আগেই পাইলটরা জেগে ওঠেন। তারা প্রায় দুই ঘণ্টা ৩৫ মিনিট পর বিমানটিকে নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রকের অধীনে বেসামরিক বিমান চলাচলের মহাপরিচালক এম ক্রিস্টি এন্দাহ মুর্নি বলেন, মন্ত্রণালয় এ ঘটনার জন্য বাটিক এয়ারকে ‘কঠোরভাবে তিরস্কার’ করেছে। এয়ারলাইন্সগুলোকে তাদের পাইলট ও বিমানবালাদের বিশ্রামের ব্যাপারে আরও সচেতন হতে হবে।

তদন্ত প্রতিবেদন অনুসারে, বিমানটি ৩৬,০০০ ফুট উচ্চতায় পৌঁছলে পাইলট-ইন-কমান্ড (পিআইসি) সেকেন্ড-ইন-কমান্ড (এসআইসি) এর কাছে বিশ্রাম নেওয়ার অনুমতি চান। আবেদন মঞ্জুর হলে পিআইসি ঘুমিয়ে পড়ে। আরেকজন পাইলট দায়িত্ব নেন।

কমান্ড পাইলট যখন আধা ঘন্টা পরে জেগে ওঠে, তখন তিনি অন্য ব্যক্তিকে জিজ্ঞাসা করেন যে তার বিশ্রাম নেওয়া উচিত কিনা। জবাবে এসআইসি জানায়, তার বিশ্রামের দরকার নেই। তারপর তারা একে অপরের সাথে ৩০ সেকেন্ডের মতো কথা বলে। তারপর পিআইসি আবার ঘুমিয়ে পড়ল।

প্রায় ২০ মিনিট পর এসআইসি জাকার্তা এয়ার কন্ট্রোল সেন্টারের (এসিসি) একটি নির্দেশ পাঠ করেন। তারপর অসাবধানতাবশত ঘুমিয়ে পড়েন। তখন বিমান চলছিল অটোপাইলটে। ১২ মিনিট পর জাকার্তা এসিসি জানতে চায়, বিমানটি বর্তমানে যেদিকে যাচ্ছে, এটা ধরে আর কতক্ষণ চলবে। কিন্তু পাইলটদের কাছ থেকে কোনো উত্তর পায়নি।

SIC এর সাথে দুদকের শেষ রেকর্ড করা কথোপকথনের ২৮ মিনিট পরে, কমান্ড পাইলট জেগে ওঠে। এবং আবিষ্কার করে যে বিমানটি সঠিক পথে ছিল না। এরপর তিনি কমান্ড পাইলটকে জাগিয়ে তোলেন।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *