Monday , March 4 2024
Breaking News
Home / National / পবিত্র রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ জানা গেল

পবিত্র রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ জানা গেল

দেশের আকাশে রোববার (১১ ফেব্রুয়ারি) হিজরি শাবান মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসাবে ২৫ ফেব্রুয়ারি দিবাগত রাতে (শাবানের ১৪ তারিখ দিবাগত রাতে) শবে বরাত পালিত হবে। এর পর আগামী ১২ অথবা ১৩ মার্চ শুরু হতে পারে ২০২৪ পবিত্র সালের রমজান। তবে শাবান মাসের শেষে রমজানের চাঁদ দেখার ওপর নির্ভর করে এই তারিখ পরিবর্তন হতে পারে।

এদিকে রোজা পালন শেষেই উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর। যদি রমজান মাস ১২ মার্চ শুরু হয় তবে ঈদুল ফিতর পালিত হবে ১০ অথবা ১১ এপ্রিল। আর রমজান মাস ১৩ মার্চ শুরু হলে ঈদুল ফিতর পালিত হবে ১১ অথবা ১২ এপ্রিল। অন্যদিকে ২০২৪ সালের সরকারি ছুটির তালিকায় ঈদুল ফিতর ১১ এপ্রিল পালিত হতে পারে বলে উল্লেখ রয়েছে।

এ বছর রোজা কত দিন কত ঘণ্টা

পবিত্র মাস শুরু হওয়ার পর মুসলিম দেশগুলোতে নানা পরিবর্তন আনা হয়। যেমন মানুষের খাওয়া-দাওয়া এবং অফিসের কাজের সময় কমে যায়।

ইসলামি ক্যালেন্ডার অনুযায়ী, পবিত্র রমজান মাস নবম মাস। হিজরি বর্ষপঞ্জি অনুসারে প্রতি মাসে চাঁদ দেখা গণনা শুরু হয়। দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ হিজরি ক্যালেন্ডার ২০২৪ প্রকাশ করেছে।

২০২৪ সালে রমজানের সময়কাল ২০২৩ সালের তুলনায় কম হবে। দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগের হিসাব অনুযায়ী, এই বছর পবিত্র রমজান 29 দিন দীর্ঘ হবে। সেই হিসাবে চলতি বছরের ৯ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতে রোজা শেষ হবে।

সংযুক্ত আরব আমিরাতের মুসলমানরা এই বছর রমজানের প্রথম দিনে ১৩ ঘন্টা এবং 16 মিনিটের জন্য সমস্ত খাবার এবং পানীয় থেকে বিরত থাকবেন। গত বছর সময়সীমা ছিল ১৩ ঘন্টা ৩৩ মিনিট।

About Zahid Hasan

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *