Monday , May 20 2024
Breaking News
Home / Entertainment / কী কী থাকছে ইলিয়াস কাঞ্চনের নির্বাচনী ইশতেহারে, জানাগেল বিস্তারিত
Ilias Kanchan

কী কী থাকছে ইলিয়াস কাঞ্চনের নির্বাচনী ইশতেহারে, জানাগেল বিস্তারিত

ইলিয়াস কাঞ্চন (Ilias Kanchan) বাংলাদেশের বিনোদন জগতের সুপরিচিত এবং জনপ্রিয় চেনা মুখ। তিনি দীর্ঘ সময় ধরে বাংলাদেশের বিনোদন অঙ্গনের সাথে কাজ করছেন। এবং তিনি তার অভিনয় জগতের ক্যারিয়ারে অর্জন করেছেন ব্যপক সফলতা এবং সম্মাননা। তিনি প্রায় ৩০০টি রবেশি সিনেমা অভিনয় করেছেন। বর্তমনা সময়ে আসন্ন শিল্পী সমিতি নির্বাচনে অংশগ্রহন করেছেন। তার দেওয়া ২২ দফা নির্বাচনী ইশতেহার উঠে এসেছে প্রকাশ্যে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আসন্ন নির্বাচনকে ঘিরে চলছে তারকাদের প্রচারণা। বর্তমানে এফডিসিতে (FDC) শিল্পীসহ মানুষের সংখ্যা বেড়েছে। এবারের নির্বাচনে মিশা-জায়েদ (Misha-Zayed) প্যানেল ও ইলিয়াস কাঞ্চন-নিপুন প্যানেল দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রচারণার পাশাপাশি ইলিয়াস কাঞ্চন-নিপুণ পরিষদ তাদের নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে। ২৬ জানুয়ারি বুধবার দুপুরের পর এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রপতি প্রার্থী ইলিয়াস কাঞ্চন এ ঘোষণা দেন। ঘোষণার সময় উপস্থিত ছিলেন সভাপতি প্রার্থী ইলিয়াস কাঞ্চন, সহ-সভাপতি রিয়াজ, ডিএ তায়েব, কোষাধ্যক্ষ আজাদ, ফেরদৌস, কেয়া ও সিমন্ত প্রমুখ। সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন তাদের ২২ দফা ইশতেহার তুলে ধরেন। সেই ২২টি ইশতেহার পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

১. জাতির পিতার প্রতিষ্ঠিত এফডিসিতে মাননীয় প্রধানমন্ত্রীর (Honble Prime Minister) আগমনের উদ্যোগ নেওয়া।

২. ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট ২০২১’-এর নীতি অনুসারে, শিল্পীদের কল্যাণে সর্বোচ্চ ব্যবহার।

৩. চলচ্চিত্রটির সার্বিক অবস্থা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা এবং চলচ্চিত্র নির্মাণের জন্য সহজ শর্তে বিপুল পরিমাণ অর্থের ব্যবস্থা করা।

৪. যেসব সদস্যদের সদস্যপদ অন্যায়ভাবে প্রত্যাহার, স্থগিত এবং ভোটাধিকার বঞ্চিত করা হয়েছে তাদের অধিকার পুনরুদ্ধার এবং পুনঃস্থাপন করা।

৫. শিল্পী সমিতির সদস্যদের মর্যাদা ও অধিকার রক্ষার জন্য এবং আজীবন সদস্যের সদস্যপদ সংরক্ষণের একমাত্র উদ্দেশ্যে সংগ্রাম করা। তবে কারও বিরুদ্ধে সংবিধান ও রাষ্ট্রবিরোধী গুরুতর কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেলে এবং তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমাণিত হলে সদস্যপদ স্থগিত করা যেতে পারে। যা সাধারণ সভায় উত্থাপন করে চূড়ান্ত অনুমোদন নেওয়া হবে।

৬. যেকোনো দুর্যোগ, সমস্যা ও প্রতিকূল পরিস্থিতিতে শিল্পী সমাজের পাশে দাঁড়ানো ও সাহায্য করা।

৭. প্রাপকদের মর্যাদা এবং আত্মসম্মান রক্ষা করার জন্য কোনো সাহায্য কার্যক্রমের ছবি/ভিডিও প্রকাশ্যে পোস্ট না করা।

৮. আনন্দ ভাগাভাগি করতে সকল ধর্মীয় উৎসবে (যেমন দুই ঈদ, দুর্গাপূজা, বড়দিন এবং বৌদ্ধ পূর্ণিমা) স্বল্প আয়ের সদস্যদের উৎসব ভাতা ও উপহার দেওয়ার ব্যবস্থা করা হয়। প্রতিবেশী দেশ ও বিভিন্ন দেশের শিল্পী সংগঠনের সঙ্গে পারস্পরিক আদান-প্রদান।

৯. মত বিনিময় এবং সাইন শিল্পী বিনিময় চুক্তি।

১০. শিল্পীদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা।

১১. শিল্পী সমিতির ওয়েবসাইটকে সমৃদ্ধ করার জন্য আরও প্রযুক্তিগত উন্নয়ন, সমস্ত শিল্পীর প্রোফাইল তৈরি করা। শিল্পীদের প্রোফাইল তৈরি করে আন্তর্জাতিক কাস্টিং ডিরেক্টর প্রদান করুন, বিশেষ করে নাচ এবং অ্যাকশন দৃশ্যে। যেহেতু নাচ এবং অ্যাকশন দৃশ্যে ভাষার ব্যবহার নেই, তাই আমাদের শিল্পীদের জন্য বিশ্বের যেকোনো দেশের চলচ্চিত্রে নাচ ও অ্যাকশন দৃশ্যে কাজ করার ব্যবস্থা করা, যা অতীতে পার্শ্ববর্তী দেশগুলো করেছে।

১২. চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যসহ তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও সংস্কৃতি বিষয়ক বিভিন্ন কমিটিতে শিল্পী সমিতির সভাপতির অন্তর্ভুক্তির ব্যবস্থা করা।

১৩. ঝুঁকিপূর্ণ দৃশ্যে অভিনয় করা শিল্পীদের জন্য বিশেষ বীমা এবং সকলের জন্য গ্রুপ বীমা নিশ্চিত করা।

১৪. শিল্পীদের চিকিৎসা কার্যক্রম সহজতর করার জন্য বেশ কয়েকটি হাসপাতাল এবং ডায়াগনস্টিক ল্যাবের সাথে বিশেষ ছাড়ের চুক্তির সূচনা এবং বাস্তবায়ন।

১৫. শিল্পীদের মেধাবী সন্তানদের বৃত্তি দেওয়া হবে এবং তাদের অভিভাবকদের সংবর্ধনা দেওয়া হবে।

১৬. চলচ্চিত্র শিল্পকে আরও সমৃদ্ধ ও স্থিতিশীল করতে এবং চলচ্চিত্রের পাণ্ডুলিপি থেকে শুরু করে চলচ্চিত্র প্রকাশ পর্যন্ত নতুন প্রযোজকদের সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদানের জন্য চলচ্চিত্র ব্যক্তিত্ব এবং অভিজ্ঞদের একটি উপদেষ্টা কমিটি গঠন করুন।

১৭. চলচ্চিত্র সম্পর্কিত সমস্ত সংস্থার সাথে সুসম্পর্ক বজায় রাখুন এবং পারস্পরিক স্বার্থে মতামত বিনিময় করুন।

১৮. শিল্পী প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ। সব ধরনের শিল্পীদের জন্য পাঠ্যক্রম ও প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

১৯. নৃত্য স্টুডিও স্থাপনের উদ্যোগ এবং নর্তকদের জন্য লড়াই এবং স্টান্ট স্টুডিও এবং অত্যাধুনিক সরঞ্জাম সহ একটি জিমনেসিয়াম।

২০. সমস্ত শিল্পীদের জন্য উপযুক্ত মেকআপ সেলুন এবং পার্লার স্থাপনের উদ্যোগ।

২১. শিল্পীদের পেশার মান বাড়াতে দেশ-বিদেশের কিংবদন্তি শিল্পীদের নিয়ে বিশেষ সেমিনার ও কর্মশালার আয়োজন করা।

২২. প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর ও বিদেশ সাংস্কৃতিক সফরে শিল্পীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

চলচ্চিত্র শিল্পী সমিতির (Film Artists Association) এবারের নির্বাচনে ইলিয়াস কাঞ্চন-নিপুনসহ বেশ কয়েকজন তারকা শিল্পী অংশ নিচ্ছেন। সবকিছু ঠিক থাকলে আগামী শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শিল্পী সমিতির নির্বাচনে বাংলাদেশের অনেক তারকারাই অংশগ্রহন করেছেন। এবং অনেক তারকাই নিজের জয় নিশ্চিত করার লক্ষ্যে প্রদান করছেন নানা ধরনের প্রতিশ্রুতি। এমনকি অনেক তারকারাই এই নির্বাচনকে ঘিরে একে অন্যের সঙ্গে ত্রক-বির্তকে জড়িয়ে পড়ছে। এবং অনেকেই একে অন্যের প্রতি বিভিন্ন ভাবে নানা বিষয়ের উপর অভিযোগ তুলছে।

About

Check Also

হঠাৎ না ফেরার দেশে জনপ্রিয় অভিনেতা, শোবিজ অঙ্গনে শোকের ছায়া

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেতা পার্থসারথি দেব। শুক্রবার (২২ মার্চ) কলকাতার বাঙ্গুর হাসপাতালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *