Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনে এবার নিষেধাজ্ঞা দিল ঢাবি

রমজান বিষয়ক অনুষ্ঠান আয়োজনে এবার নিষেধাজ্ঞা দিল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষার্থীদের ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভায় হা/মলার পর রমজানকে কেন্দ্র করে কোনো ধরনের কর্মসূচি পালনে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১৫ মার্চ বিশ্ববিদ্যালয় এক প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা জারি করলেও এখন পর্যন্ত বিষয়টি প্রকাশ করা হয়নি।

বিষয়টি গতকাল বুধবার (২০ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হলে ব্যাপক সমালোচনা শুরু হয়। ওই ঘোষণায় প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান স্বাক্ষর করেন।

বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, প্রভোস্ট, চেয়ারম্যান ও পরিচালকদের উদ্দেশে দেওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘আপনার সদয় অবগতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের কয়েকজন শিক্ষার্থী সম্প্রতি বঙ্গবন্ধু টাওয়ার ভবনে ‘প্রোডাক্টিভ রমজান’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে। পূর্বানুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয় জড়ো হয়ে সেখানে একটি অপ্রীতিকর ঘটনা ঘটে এবং কয়েকজন আইন শিক্ষার্থী আহত হয়। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাষ্ট্রীয় আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করেছে।

“পরবর্তীতে, কিছু রাজনৈতিক সংগঠন এবং রাজনৈতিক পরিচিত ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার লক্ষ্যে বিষয়টিকে অন্য খাতে মোড় নেওয়ার প্রচেষ্টায় লিপ্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একটি কমিটি গঠন করেছে। কমিটি তদন্ত করে কাজ করছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে কাজ করছে।এমন পরিস্থিতিতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে এ ধরনের কোনো কার্যক্রম পরিচালনা করতে না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি আইন অনুষদের শিক্ষার্থীদের ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভায় হামলার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়। এরপর আইন বিভাগের শিক্ষার্থীরা বিচার চেয়ে প্রক্টর, উপাচার্য ও শাহবাগ থানায় লিখিত অভিযোগ করেন।

পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *