Thursday , May 9 2024
Breaking News
Home / Countrywide / এবার বড় ধরনের দুঃসংবাদ মিলল ট্রেনের ভাড়া নিয়ে

এবার বড় ধরনের দুঃসংবাদ মিলল ট্রেনের ভাড়া নিয়ে

ট্রেনের ভাড়া পরিবর্তন করছে বাংলাদেশ রেলওয়ে। এবার দূরত্বের ভিত্তিতে ট্রেনের ভাড়া বাড়াতে যাচ্ছে সরকারি প্রতিষ্ঠান, যা কার্যকর হবে ১ এপ্রিল থেকে। এছাড়াও, কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান ট্রেনে রুম ভাড়া নিতে চাইলে তাদের অতিরিক্ত ভাড়া দিতে হবে ক্লাস অনুযায়ী। একে বলে রিজার্ভেশন সার্ভিস চার্জ।

রোববার (১৭ মার্চ) রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বর্তমানে ১০১ থেকে ২৫০ কিলোমিটার ভাড়ায় ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটারে ২৫ শতাংশ এবং ৪০১ কিলোমিটারে ৩০ শতাংশ ছাড়ের সুবিধা এখন আর থাকছে না। এবার দূরত্ব হিসেবে উল্টো হবে। এটি দূরবর্তী গন্তব্যে ট্রেনের ভাড়া সর্বোচ্চ ৩০ শতাংশ বৃদ্ধি করবে। ন্যূনতম ভাড়া ১০ শতাংশ বাড়বে। তবে ১০০ কিলোমিটারের কম দূরত্বের জন্য ভাড়া অপরিবর্তিত থাকবে।

নতুন ভাড়া ব্যবস্থায় ০-১০০ কিলোমিটারের জন্য ০ শতাংশ, ১০১-২৫০ কিলোমিটারের জন্য ২০ শতাংশ, ২৫১-৪০০ কিলোমিটারের জন্য ২৫ শতাংশ এবং ৪০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য ৩০ শতাংশ ভাড়া বাড়বে। এছাড়াও, শোভন শ্রেণীর জন্য ২০ শতাংশ এবং স্নিগ্ধা এবং অন্যান্য উচ্চ শ্রেণীর জন্য ৩০ শতাংশ রিজার্ভেশন সার্ভিস চার্জ অগ্রিম আবেদনের মাধ্যমে যোগ করা অতিরিক্ত কোচ টিকিটের উপর বা বর্ধিত চাহিদার সময়ে যোগ করা কোচ টিকিটের উপর ধার্য করা হবে।

রেয়াত বা ছাড় প্রত্যাহারের বিষয়ে গত মাসে এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল, যা ২ মার্চ প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন পায়। এরপর রেলপথ মন্ত্রণালয় তা বাস্তবায়নের জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে চিঠি দেয়। রেলওয়ে ১ এপ্রিল থেকে অব্যাহতি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

রেলের দাবি, রেয়াত সুবিধা সরিয়ে নেওয়ার প্রস্তাব ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে। শুধুমাত্র একটি সুবিধা বাতিল করা হচ্ছে। আবার ভাড়া বাড়ানো হচ্ছে না।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সরদার শাহাদাত আলী বলেন, “ট্রেন ভাড়া বাড়ানোর জন্য এটা বলা ঠিক হবে না। এতদিন কিলোমিটারে যে সুবিধা দেওয়া হচ্ছিল, তা বাতিল করা হচ্ছে। এতে নতুন করে ভাড়া সমন্বয় করা হবে। আমরা ১ এপ্রিল থেকে এটি বাস্তবায়ন করতে চাই।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *