Thursday , May 9 2024
Breaking News
Home / Countrywide / এবার তারেক রহমানের বক্তব্যে নিয়ে যা বলল বিএনপি

এবার তারেক রহমানের বক্তব্যে নিয়ে যা বলল বিএনপি

জুমের সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারিক রহমানের বক্তব্যকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে বিকৃত ডিপফেক ভিডিও তৈরি করে দেশে বিদেশে বিএনপির শুভানুধ্যায়ীদের কাছে চাঁদাবাজি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, এটা খুবই লজ্জাজনক ও ঘৃণ্য চক্রান্ত; যা শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বের রাজনীতিতে বিরোধী মতের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা অপপ্রচারের জঘন্য উদাহরণ হিসেবে মাইলফলক হয়ে থাকবে।

তিনি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে শুধু লন্ডনে বসে প্রযুক্তির সাহায্যে সারাদেশের বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। জুম নামের একটি অ্যাপ মূলত এই যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। সম্প্রতি, কয়েকটি সরকার সমর্থক অনলাইন প্ল্যাটফর্ম ও গণমাধ্যম কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে জুম সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দেওয়া বক্তব্যের ডিপফেক ভিডিও তৈরি করে বিদেশে বিএনপির শুভানুধ্যায়ীদের কাছ থেকে চাঁদাবাজি করছে। আবারো প্রচার হচ্ছে চাঁদাবাজির ভিডিও।

রিজভী বলেন, শুধু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নয়, জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ বেশ কয়েকজন সদস্যেরও একই ধরনের ডিপফেক ভিডিও করা হয়েছে। বিএনপির তথ্য ও প্রযুক্তি বিভাগের তাৎক্ষণিক পদক্ষেপে ফেসবুক ও ইউটিউবে গভীর ভুয়া ভিডিও শনাক্ত করে তা সরিয়ে ফেলার ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু সরকারি পৃষ্ঠপোষকতায় এ ধরনের অশ্লীল ও অপকর্মের অপরাধীরা আবারও এ ধরনের কার্যক্রম চালাতে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, আইএমও বা ভাইবারের মতো ভিডিও মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারে। মিথ্যা অপপ্রচার ও অনাচার সৃষ্টি ডামি সরকারের নিত্য সঙ্গী।

রিজভী বিএনপির নেতাকর্মী, সমর্থকসহ দেশ-বিদেশের সকলকে অবহিত করে বলেন, আপনারা এসব ভুয়া ভিডিও থেকে সাবধান থাকুন। বিএনপির কোনো নেতা কখনো এভাবে ভিডিও কল করে কারো কাছে টাকা চাইবেন না; এই বিশ্বাস নিজের মধ্যে রাখুন। এভাবে ভিডিও কলে কেউ আপনার কাছে টাকা চাইলে সঙ্গে সঙ্গে দলের নেতাদের জানান; যাতে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়।

বিএনপির এক সিনিয়র নেতা বলেন, ৭ জানুয়ারির ডামি নির্বাচনের আগে আওয়ামী লীগ সরকারের মিথ্যা উন্নয়নের বর্ণনা দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ার অ্যাঙ্কর ও লোগো ব্যবহার করে বেশ কিছু ভুয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়েছিল। একই সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ঢাকায় মার্কিন দূতাবাসের ভিডিও ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের আনুষ্ঠানিক বক্তব্যের ভিডিও তৈরি করা হয়েছে। ইস্যুটির গুরুত্ব অনুধাবন করে, ফিন্যান্সিয়াল টাইমসের রিপোর্টার বেঞ্জামিন পারকিন ১৪ ডিসেম্বর, ২০২৩-এ একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন। এটি দেখিয়েছিল যে কীভাবে একটি আওয়ামী লীগ-সমর্থক অপরাধী চক্র কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ভিডিও তৈরি করছে।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. সাহিদা রফিক, তাহসিনা রুশদী লুনা, স্বাস্থ্য সম্পাদক ডাঃ রফিকুল ইসলাম, জনশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, কেন্দ্রীয় সদস্য তরিকুল আলম তেনজিং প্রমুখ উপস্থিত ছিলেন।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *