Thursday , May 9 2024
Breaking News
Home / International / কোন জিম্মি জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌ বাহিনী? যা জানা গেল

কোন জিম্মি জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌ বাহিনী? যা জানা গেল

গত মঙ্গলবার বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করে সোমালি জলদস্যুরা। আজ জাহাজটি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম। কিন্তু তথ্য সঠিক নয়।

ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র শনিবার রয়টার্সকে জানিয়েছেন যে গত বছরের ১৪ ডিসেম্বর রুয়েন নামের একটি মাল্টিজ পতাকাবাহী কার্গো জাহাজ জিম্মি করা হয়েছিল।

সেই জাহাজটি আটকে দিয়েছে ভারতীয় নৌবাহিনী। তাদের আত্মসমপর্ণের জন্য আহ্বান জানানো হয়েছে। এ সময় জাহাজে থাকা বেসামরিক নাগরিকদের ছেড়ে দেওয়ার আহ্বান জানানো হয় নৌবাহিনীর পক্ষ থেকে।

ভারতের গণমাধ্যমে প্রকাশিত সংবাদের শিরোনামে বলা হয়েছে ‘ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী’।

তবে এ বিষয়ে তারা সংবাদে কোনো তথ্য না দিলেও সংবাদে তারা জানিয়েছে, ভারত মহাসাগরে ছিনতাই হওয়া বাংলাদেশের পতাকাবাহী একটি কার্গো জাহাজকে জরুরি সহায়তার অনুরোধে ভারতীয় নৌবাহিনী সাড়া দিয়েছে। তবে জাহাজের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করেও নৌবাহিনীর পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

বাংলাদেশি জাহাজ জিম্মি করতে আগে থেকে জিম্মি কার্গো জাহাজ রুয়েন ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী।

এছাড়া ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে বলছে, এমভি আবদুল্লাহকে যখন ছিনতাই করা হয়, তখন রুয়েন মাত্র ২৯৬ কিলোমিটার দূরে অবস্থান করছিল এবং পূর্বদিকেই যাচ্ছিল। ফলে তাদের ধারণা, মাল্টিজ জাহাজ রুয়েনকে জলদস্যুরা ছিনতাইয়ের কাজে মাদার ভ্যাসেল হিসেবে ব্যবহার করছে। যদিও একজন বাদে ওই জাহাজের ১৬ নাবিক এখনো জিম্মি আছেন।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *