Thursday , May 9 2024
Breaking News
Home / Exclusive / রোজা না করলেই গ্রেপ্তার করছে পুলিশ, এই পর্যন্ত গ্রেফতার ১১ জন নাইজেরিয়ান

রোজা না করলেই গ্রেপ্তার করছে পুলিশ, এই পর্যন্ত গ্রেফতার ১১ জন নাইজেরিয়ান

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এ মাসে বিশ্বের সব দেশের মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে রোজা পালন করেন। ইসলামে রোজা রাখার বাধ্যবাধকতা থাকলেও দেশের বর্তমান আইনে তা নেই।

তবে উল্টো ঘটনা ঘটেছে আফ্রিকার দেশ নাইজেরিয়ায়। পবিত্র রমজান মাসে রোজা না রাখা মুসলিমদের গ্রেফতার করছে দেশটির ইসলামি পুলিশ।

দেশটির একটি প্রদেশে রোজার মাসে দিনের বেলা খাবার খেতে দেখার পর বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কানো রাজ্যে ইসলামিক পুলিশ গত মঙ্গলবার ১১ জন মুসলমানকে গ্রেপ্তার করেছে। রমজানের রোজায় তাদের খেতে দেখা গেছে।

বিবিসি অনুসারে, কানোতে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা রয়েছে এবং এখানে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি ইসলামি আইনি ব্যবস্থা অর্থাৎ শরিয়া আইনও কার্যকর রয়েছে। আর ইসলামিক পুলিশ ‘হিসবাহ’ নামে পরিচিত এবং প্রতি বছর রমজান মাসে তারা খাবারের দোকান এবং বাজারে তল্লাশি চালিয়ে থাকে।

গত মঙ্গলবার গ্রেপ্তার হওয়া ১১ জনের মধ্যে ১০ জন পুরুষ ও একজন নারী। বিবিসি জানায়, গ্রেপ্তারের পর তাদের ছেড়ে দেওয়া হয় এবং ইচ্ছাকৃতভাবে আর রোজা মিস না করার অঙ্গীকার করা হয়।

হিসবাহের মুখপাত্র লওয়াল ফাগে বিবিসিকে বলেছেন, ‘আমরা মঙ্গলবার ১১ জনকে পেয়েছিলাম যার মধ্যে একজন নারীও ছিলেন, যিনি চিনাবাদাম বিক্রি করছিলেন এবং তাকে তার জিনিসপত্র থেকে খেতে দেখা গেছে এবং পরে কিছু লোক আমাদের এই বিষয়টি জানায়।’

তিনি আরও বলেন, ‘অন্য ১০ জনের মধ্যে পুরুষও রয়েছে এবং তাদের শহর জুড়ে বিশেষ করে বাজারের কাছে থেকে গ্রেপ্তার করা হয়েছে।’

তিনি বলেন, তল্লাশি অভিযান অব্যাহত থাকবে। কিন্তু অমুসলিমরা এই প্রচারণার আওতার বাইরে।

বিবিসি জানায়, মাত্র দুই দশক আগে নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় ১২টি প্রদেশে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি শরিয়া আইন চালু করা হয়েছিল। এই সমস্ত প্রদেশে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা রয়েছে।

About Nasimul Islam

Check Also

লোভে পড়ে নিজের ভাইকে বিয়ে করলেন বোন, নেট দুনিয়া তোলপাড়

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে টাকার জন্য প্রীতি যাদব নামের এক নারী তার ভাইকে বিয়ে করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *