Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী কে এই ওয়াসিকা আয়শা খান

দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী কে এই ওয়াসিকা আয়শা খান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ওয়াসিকা আয়েশা খান। তিনি দেশের প্রথম নারী, যিনি বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

শুক্রবার (১ মার্চ) বিকেলে রাষ্ট্রপতি মন্ত্রিসভায় নতুন সাত প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

কে এই ওয়াসিকা আয়েশা খান?

ওয়াসিকা ১৯৬৯ সালের ১৬ জুলাই জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ও স্নাতকোত্তর করেন। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য প্রয়াত আতাউর রহমান খান কায়সারের মেয়ে। তিনি পেশায় একজন ব্যাংকার ছিলেন।

২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালে ওয়াসিকা সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৯ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক হন। এছাড়া তিনি মহিলা আওয়ামী লীগের সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ওয়াসিকা আয়শা খান জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর জন্য কাজ করা ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ নামক নেটওয়ার্কের ভাইস চেয়ারপারসন। এছাড়া তিনি চিটাগং আর্টস কমপ্লেক্সের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করছেন। ২০২১ সালের জুনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হন।

প্রসঙ্গত, ১১ জানুয়ারি বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য শপথ নেন। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী রয়েছেন। আজ নতুন করে ৭ জন যুক্ত হওয়ায় মন্ত্রিসভার আকার দাঁড়াল ৪৪ জনে। এর মধ্যে পূর্ণ মন্ত্রী ২৫ জন ও প্রতিমন্ত্রী ১৮ জন।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *