Friday , April 19 2024
Breaking News
Home / National / দেশের সব নাগরিককে বীমার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার

দেশের সব নাগরিককে বীমার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার

দেশের সব নাগরিক এবং সরকারি-বেসরকারি সম্পত্তিকে বীমার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আবাসিক ভবন, কৃষক, শ্রমিক, নারী, কৃষক, সরকারি কর্মচারী ও সাধারণ মানুষের বীমাসহ ১০ ধরনের বীমা পলিসির রূপরেখা চূড়ান্ত করেছে। একই সঙ্গে এ কর্মসূচি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠকেরও অনুরোধ জানানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আইডিআরএর মতে, দেশে বীমা গ্রহণের হার বাড়ানোর জন্য বিভিন্ন খাতে সম্প্রসারণ অপরিহার্য। জাতীয় বীমা নীতি 2014 এর আলোকে, আইডিআরএ বিশ্বাস করে যে দেশের জনগণ ও সম্পদের ঝুঁকি কমাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের সাথে বৈঠক করে বেশ কয়েকটি বীমা নীতি বাস্তবায়ন করা যেতে পারে।

স্বাস্থ্য বীমা

আইডিআরএ’র প্রস্তাবে বলা হয়েছে, দেশের একটি বড় অংশের মানুষ হঠাৎ অসুস্থতা বা অন্য কোনো কারণে সৃষ্ট চিকিৎসা ব্যয় মেটাতে পারছেন না। স্বাস্থ্য বীমা অপ্রত্যাশিত অসুস্থতা, রোগ বা দুর্ঘটনার ক্ষেত্রে চিকিত্সার জন্য আর্থিক সহায়তা বা ক্ষতিপূরণ প্রদান করতে পারে। সরকার সকল নাগরিককে স্বাস্থ্য সুবিধা প্রদানের জন্য সর্বজনীন স্বাস্থ্য বীমা কভার করতে পারে। এই ক্ষেত্রে বীমা প্রিমিয়াম সাধারণত পলিসিধারী দ্বারা প্রদান করা হয়। তবে, সরকার নাগরিকের আর্থিক অবস্থা বিবেচনা করে প্রিমিয়াম ভর্তুকি দিতে পারে।

সরকারী বিল্ডিং বীমা

আইডিআরএ বিবেচনা করে যে সরকারি ভবন, ভাড়া করা মেঝে বা সরকারি স্থাপনা বীমার আওতায় আসতে পারে। ভবনটি ক্ষতিগ্রস্ত হলে বীমা থেকে প্রাপ্ত ক্ষতিপূরণের অর্থের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে ভবনগুলোকে আবার চালু করা সম্ভব হবে বলে মনে করে সংগঠনটি।

মোটরচালক বীমা

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের মতে, সড়ক বা মহাসড়কে চলাচলকারী যানবাহন বা যানবাহন দ্বারা সৃষ্ট দুর্ঘটনা থেকে আর্থিক ক্ষতি কমাতে সমস্ত যানবাহন চালককে বীমার আওতায় আনা যেতে পারে। রিকশাচালকদের জন্য মিউনিসিপ্যাল রেজিস্ট্রেশন ফি এবং যানবাহন চালকদের জন্য ড্রাইভিং লাইসেন্স/লাইসেন্স নবায়ন ফি একটি ছোট প্রিমিয়াম চার্জ করা হতে পারে। আবার সরকার স্বল্প আয়ের মানুষকে প্রিমিয়ামের টাকা দিতে পারে।

শিক্ষা বীমা

আইডিআরএ-এর মতে, বাবা-মায়ের মৃত্যু বা দুর্ঘটনার মতো অপ্রত্যাশিত ঘটনার বিরুদ্ধে শিক্ষা বীমা নেওয়া শিক্ষার্থীদের তাদের পড়াশোনায় সহায়তা করতে পারে। শিক্ষা বীমা এমনকি ভবিষ্যতের সঞ্চয় হিসাবে কাজ করতে পারে। শিক্ষার্থীদের জন্য সার্বজনীন শিক্ষা বীমা চালু করা যেতে পারে। স্কুল বা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বেতন এবং সময় সহ বীমা প্রিমিয়াম নেওয়া যেতে পারে। বীমাকৃত অর্থাত্ ছাত্রদের আর্থিক অবস্থার উপর নির্ভর করে সরকার প্রিমিয়াম ভর্তুকি দিতে পারে।

শ্রমিকদের জন্য বীমা

আইডিআরএ বিশ্বাস করে যে সরকার শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান, ভবন নির্মাণ, জাহাজ ভাঙ্গা, সিমেন্ট কারখানা, বিদ্যুৎ সঞ্চালনে নিয়োজিত, মেগা প্রকল্প এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজের সাথে জড়িত শ্রমিকদের জন্য বাধ্যতামূলক বীমা প্রদান করতে পারে।

কৃষি, মৎস্য ও পশুসম্পদ বীমা

আইডিআরএ-এর মতে, অতিবৃষ্টি, অ-বৃষ্টি, বন্যা, খরা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি কৃষি খাতে বিদ্যমান। মাছ ও গবাদি পশু খামারিরা বিভিন্ন রোগের কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এসব ক্ষতি পূরণের জন্য কৃষক বা কৃষককে বীমার আওতায় আনা যেতে পারে। কিছু ক্ষেত্রে, সরকার আর্থিক অবস্থা বিবেচনা করে এক্ষেত্রে ভর্তুকি হিসাবে প্রিমিয়াম দিতে পারে।

এদিকে সকল প্রকার নিম্ন আয়ের মানুষ, কৃষক, শ্রমিক, সমবায়ী, পশুপালক, কামার, গার্মেন্টস শ্রমিক, রিকশাচালক বিশেষ করে নারীদের আলাদা বীমা নীতির আওতায় এনে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তন বা আকস্মিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত গ্রামীণ সড়ক, সড়ক, মহাসড়ক, সেতু ইত্যাদির ক্ষেত্রে বীমা, প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ থেকে রক্ষার জন্য এবং বিভিন্ন সাংস্কৃতিক সম্পদের ঝুঁকি কমানোর জন্য একটি পৃথক প্রকল্প। দেশে, সাংস্কৃতিক সম্পদ বীমা নামে একটি পৃথক নীতি গ্রহণের সুপারিশ করা হয়। আইডিআরএ।

এসব সুপারিশের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *