Monday , May 20 2024
Breaking News
Home / Sports / মাসিক বেতনে এবার সাকিবকে স্পর্শ করেছেন শান্ত, মাসে কত টাকা পাচ্ছেন তিনি

মাসিক বেতনে এবার সাকিবকে স্পর্শ করেছেন শান্ত, মাসে কত টাকা পাচ্ছেন তিনি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তি 2024-এ 21 জন ক্রিকেটার জায়গা পেয়েছেন। তাদের মধ্যে পেসার তানজিম হাসান সাকিব এবং ওপেনার মাহমুদুল হাসান জয় নতুন চুক্তি পেয়েছেন। এছাড়া চুক্তিতে ফিরেছেন স্পিনার নাঈম হাসান।

বাদ পড়েছেন তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন সৈকত, এবাদত হোসেন চৌধুরী ও আফিফ হোসেন ধ্রুব। যদিও চোটের কারণে চুক্তির বাইরে থাকার পাশাপাশি তামিম আগেও বিসিবিকে চুক্তির বাইরে রাখার অনুরোধ করেছিলেন। অন্যদিকে বিপিএলে এখনো নিজেকে প্রমাণ করতে পারেননি আফিফ হোসেন। তাই তাকে চুক্তির বাইরে রেখেছে বিসিবি।

নতুন চুক্তিতে তিন ফরম্যাটে জায়গা পেলেও আগের চুক্তিতে দুই ফরম্যাটে জায়গা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও শরিফুল ইসলাম। আগে তিন ফরম্যাটের চুক্তিতে থাকা পেসার তাসকিন আহমেদ এখন টেস্ট চুক্তি থেকে বাদ পড়েছেন।

সর্বশেষ চুক্তিতে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় ছিলেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। তাই তিনি ছিলেন সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়। এবার নেতৃত্ব না দেওয়ায় সাকিবের বেতন কিছুটা কমেছে। নতুন চুক্তিতে সাকিবের অ্যাকাউন্টে ৭ লাখ ৯০ হাজার টাকা ঢুকবে।

অন্যদিকে তিন ফরম্যাটের নতুন অধিনায়ক নাজমুল হোসেন এক মাসে সর্বোচ্চ ৯ লাখ ১০ হাজার টাকা পাবেন। চুক্তিতে সবচেয়ে কম বেতন পেয়েছেন তানজিম সাকিব ও শেখ মেহেদী। দুজনেই পাবেন ১ লাখ টাকা। অভিজ্ঞ মুশফিক পাবেন সাড়ে ছয় লাখ টাকা।

এবার ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করে চুক্তিটি প্রকাশ করা হয়েছে: A+, A, B, C এবং D। টেস্টে A+ গ্রেডের বেতন 4.5 লাখ টাকা, ওয়ানডেতে 4 লাখ টাকা এবং টি-টোয়েন্টিতে 4 লাখ টাকা। 3.5 লক্ষ।

একইভাবে এ ক্যাটাগরিতে টাকার পরিমাণ সাড়ে তিন লাখ, তিন লাখ ও দুই লাখ ৭৫ হাজার টাকা। টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টির জন্য অর্থের পরিমাণ বি, সিআর এবং ডি বিভাগেও আলাদা।

যাইহোক, এটি তিনটি ফরম্যাটে হলে চুক্তির সম্পূর্ণ পরিমাণ আপনি পাবেন এমন নয়। নিয়ম অনুযায়ী, প্রথম চুক্তির 100 শতাংশ, দ্বিতীয় চুক্তির 50 শতাংশ এবং তৃতীয় চুক্তির 40 শতাংশ তার অ্যাকাউন্টে প্রবেশ করবে। উদাহরণ দিয়েছেন শান্তা। প্রতি ফরম্যাটের অধিনায়ক হওয়ায় প্রতি মাসে অতিরিক্ত ৪০ হাজার এবং মোট ১ লাখ ২০ হাজার টাকা জমা হবে শান্তর অ্যাকাউন্টে।

এছাড়াও সাকিব ৭ লাখ ৯০ হাজার টাকা, মুশফিক ৬ লাখ ৫০ হাজার, লিটন ৬ লাখ ৫০ হাজার, মিরাজ-শরিফুল ৫ লাখ ৫০ হাজার, তাসকিন ৫ লাখ ৭৫ হাজার, রিয়াদ ৪ হাজার টাকা, মোস্তাফিজ ২ লাখ ৭০ হাজার টাকা। এক হাজার ৫০০ টাকা।

কেন্দ্রীয় চুক্তির বাইরে কোনো সিরিজের জন্য কোনো ক্রিকেটার দলে থাকলে ওই মাসের জন্য ডি ক্যাটাগরির সমান অর্থ পাবেন। তবে পুরো সিরিজে না হলে টাকার পরিমাণ অর্ধেক হবে। এছাড়া নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেললে ক্রিকেটাররা পাবেন ১ লাখ টাকা আর্থিক প্রণোদনা।

About Zahid Hasan

Check Also

কিছু বাকি নাই, সব আছে: সাকিব

রোববার ছিল সাকিব আল হাসানের জন্মদিন। সাকিব ৩৬ পেরিয়ে ৩৭ পা দিয়েছেন। সাকিব তার জন্মদিনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *