Monday , May 20 2024
Breaking News
Home / National / ড্রাইভিং লাইসেন্স নিয়ে যে সুখবর দিলো বিআরটিএ

ড্রাইভিং লাইসেন্স নিয়ে যে সুখবর দিলো বিআরটিএ

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া আরও সহজ হয়েছে। পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নকারীরা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সমস্ত সার্কেলে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স নবায়নের আবেদন জমা দিতে পারেন। বিআরটিএ ইতিমধ্যেই অনলাইনে নবায়নের আবেদন জমা দেওয়া শুরু করেছে। ফলে আবেদনকারীকে মাত্র একদিন বিআরটিএ পরীক্ষা কেন্দ্রে যেতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া সহজতর করার লক্ষ্যে ঢাকা মেট্রো সার্কেল-১ (মিরপুর), ঢাকা মেট্রো সার্কেল-২ (ইকুরিয়া), ঢাকা মেট্রো সার্কেল-৩ (দিয়াবাড়ি, উত্তরা), ঢাকা মেট্রো সার্কেল-১ (মিরপুর)। 4 (পূর্বাচল) এবং ঢাকা জেলা সার্কেলের জন্য আবেদন শুরু হয়েছে bsp.brta.gov.bd (পাইলটিং) এই ওয়েবসাইটের মাধ্যমে। এর পরিপ্রেক্ষিতে ১২ ফেব্রুয়ারি থেকে বিআরটিএর অন্যান্য সার্কেলসহ পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে।

এতে আরও বলা হয়েছে যে অনলাইন আবেদন প্রক্রিয়া চালু হওয়ার সাথে সাথে পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীকে বায়ো-এনরোলমেন্ট প্রদান এবং দক্ষতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের জন্য শুধুমাত্র একবার বিআরটিএ প্রশিক্ষণ কেন্দ্র বা পরীক্ষা কেন্দ্রে যেতে হবে।

কিভাবে আবেদন করতে হবে
প্রথমে আপনাকে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর দিয়ে ইউজার আইডি খুলতে হবে। এই জন্য bsp.brta.gov.bd ভিজিট করুন। আবেদনকারীকে প্রথমে তার bsp অ্যাকাউন্টের মাধ্যমে প্রবেশপত্র সম্বলিত অনলাইন যাচাইকরণ ভিত্তিক QR কোড গ্রহণ করতে হবে। রিফ্রেশার প্রশিক্ষণ এবং দক্ষতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, ফি প্রদান করে এবং ডোপ পরীক্ষার রিপোর্টের স্ক্যান কপি সংযুক্ত করে অনলাইনে আবেদন জমা দিতে হবে।

এখন থেকে আবেদনকারী তার বিএসপি অ্যাকাউন্টে অনলাইনে আবেদন প্রক্রিয়াকরণের প্রতিটি পর্যায়ে পরীক্ষার ফলাফল এবং অবস্থা জানতে পারবেন। মোটর গাড়ি চালানোর জন্য QR কোড ভিত্তিক সিস্টেম জেনারেটেড ই-ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করা যেতে পারে। প্রিন্টিং প্রক্রিয়া শেষে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড ডাকযোগে আবেদনকারীর কাঙ্খিত ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

তবে এ বিষয়ে কোনো অভিযোগ বা পরামর্শ থাকলে তা info@brta.gov.bd এই ইমেইলে পাঠানো যাবে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *