Monday , May 20 2024
Breaking News
Home / International / ৩০০ গাড়ি ও বিমানসহ মালয়েশিয়ার নতুন রাজার যত সম্পদ

৩০০ গাড়ি ও বিমানসহ মালয়েশিয়ার নতুন রাজার যত সম্পদ

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিলেন সুলতান ইব্রাহিম। বুধবার কুয়ালালামপুরের ন্যাশনাল প্যালেসে শপথ নেন তিনি। রয়টার্সের খবর।

গত বছরের ২৭ অক্টোবর দেশটির রয়্যাল কাউন্সিল নতুন রাজা হিসেবে সুলতান ইব্রাহিমের নাম ঘোষণা করে। তিনি আজ শপথ গ্রহণের মাধ্যমে মালয়েশিয়ার সদ্য বিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহর স্থলাভিষিক্ত হন।

তেরোটি রাজ্য এবং তিনটি যুক্ত প্রদেশ নিয়ে গঠিত মালয়েশিয়ায় বর্তমানে নয়টি রাজপরিবার রয়েছে। প্রতিটি রাজপরিবারের প্রধানকে চক্রাকার ভিত্তিতে প্রতি পাঁচ বছর পর রাজা হিসেবে মনোনীত করা হয়। দেশটির রয়্যাল কাউন্সিল এই কাজ পরিচালনা করে। দেশটির সদ্য প্রয়াত বাদশাহ আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে আরোহণ করেন।

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত। অর্থাৎ, তার ক্ষমতা প্রধানমন্ত্রী নিয়োগ, মেয়াদ শেষ হওয়ার পর সংসদ ভেঙে দেওয়া এবং শাসনের বিষয়ে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভাকে পরামর্শ দেওয়া, সুপ্রিম কোর্ট কর্তৃক দোষী সাব্যস্ত অপরাধীদের ক্ষমা করা—ইত্যাদিতে সীমাবদ্ধ।

তবে ২০২০ সালের পর যখন দেশের সংসদ ও রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দেয় তখন বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে তৎকালীন রাজাকে সক্রিয় দেখা যায়। সদ্য বিদায়ী বাদশাহ আল সুলতান আবদুল্লাহ তার মেয়াদে ৩ জন প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন।

নতুন রাজা সুলতান ইব্রাহিম তার বিলাসবহুল গাড়ি এবং মোটরবাইকের বিশাল সংগ্রহের জন্যও পরিচিত। রিয়েল এস্টেট থেকে শুরু করে মাইনিং পর্যন্ত তার ব্যবসা রয়েছে। জোহর রাজ্যের একটি উন্নয়ন প্রকল্পেও এটির অংশীদারিত্ব রয়েছে; যেখানে চীন ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তার মোট সম্পদের পরিমাণ ৫.৭ বিলিয়ন ডলারের বেশি।

সুলতান ইব্রাহিমের শাসনামল রিয়েল এস্টেট এবং খনি থেকে টেলিযোগাযোগ এবং পাম তেলের ব্যবসা পর্যন্ত বিস্তৃত ছিল। ঐশ্বর্যশালী ইস্তানা বুকিত সেরিন, তার সরকারী বাসভবন, তার পরিবারের সম্পদের একটি প্রমাণ। শাসকের কাছে 300 টিরও বেশি বিলাসবহুল গাড়ির সংগ্রহ রয়েছে, যার মধ্যে একটি অ্যাডলফ হিটলারের উপহার ছিল বলে জানা যায়। একটি সোনার-নীল বোয়িং 737 সহ ব্যক্তিগত জেটের বহর রয়েছে।

About Zahid Hasan

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *