Thursday , May 9 2024
Breaking News
Home / Law / কোন আইনে জিএম কাদের সংসদে বিরোধীদলীয় নেতা, স্পিকার ও মন্ত্রিপরিষদ সচিবকে নোটিশ

কোন আইনে জিএম কাদের সংসদে বিরোধীদলীয় নেতা, স্পিকার ও মন্ত্রিপরিষদ সচিবকে নোটিশ

জাতীয় পার্টির ১১ জন সংসদ সদস্যের মধ্যে বিরোধী দলীয় নেতা ও উপনেতাকে কোন আইনে নিয়োগ দেওয়া হয়েছে তা জানতে চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ জাতীয় পরিষদের স্পিকার ও মন্ত্রিপরিষদ সচিবের কাছে এই নোটিশ পাঠান। কোনো জবাব না পেলে ২৮ জানুয়ারি প্রকাশিত গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২৮ জানুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও দলের কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেন।

বিজ্ঞপ্তি অনুসারে, এমন একটি আইন রয়েছে যে ভারতের লোকসভায় 10 শতাংশ সদস্যের সাথে দ্বিতীয় স্থানে না থাকলে বিরোধী দলের নেতার পদটি শূন্য থাকে। কিন্তু আমাদের দেশে কোনো নিয়োগ আইন নেই বা কতজন এমপি বিরোধীদলীয় নেতা হতে পারবেন তার কোনো উল্লেখ নেই। সংসদে আইন থাকা উচিত, কতজন সংসদ সদস্য বিরোধীদলীয় নেতা হতে পারবেন। ভারতের মতো সংসদে বিরোধীদলীয় নেতার পদটি শূন্য থাকবে যতক্ষণ না আইনটি প্রণীত হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই নিয়োগের ফলে সরকারি যানবাহন, বাড়িঘর ও অর্থের অপচয় হয়েছে। জাতীয় পার্টি ১০ শতাংশ আসনও পায়নি। 300 আসনের মধ্যে কমপক্ষে 30 জন সংসদ সদস্য থাকলে, বিরোধী দলের নেতা – একটি আইন থাকতে হবে, অন্যথায় পুনর্নির্বাচন হবে।

About Zahid Hasan

Check Also

খতনা করতে গিয়ে শিশুর মৃত্যু, ২ চিকিৎসকের জন্য আদালত থেকে এল যে নির্দেশ

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্রী আহনাফ তাহমিন আয়হাম (১০) খতনা করাতে গিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *