Monday , May 20 2024
Breaking News
Home / Law / রায়ের ব্যাখ্যা দেওয়ার আপনি কে? বিএনপির যুগ্ম মহাসচিবকে আদালত

রায়ের ব্যাখ্যা দেওয়ার আপনি কে? বিএনপির যুগ্ম মহাসচিবকে আদালত

বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্টে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনকে সতর্ক করেছেন আপিল বিভাগ। আদালত বলেছেন, আপিল বিভাগের রায়ের ব্যাখ্যা দেওয়ার আপনি কে?

বর্তমান সংসদের এমপিদের শপথকে ‘অসাংবিধানিক’ ব্যাখ্যা দেওয়া এবং এ সংক্রান্ত আপিল বিভাগের রায়ে ‘অস্পষ্টতা রয়েছে’ মর্মে গণমাধ্যমে বক্তব্য দেওয়ায় খোকনকে সতর্ক করে এ কথা বলেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এসব কথা বলেন।

আজ আপিল বিভাগের কার্যতালিকায় থাকা ১৪ নম্বর মামলাটি শুনানিতে অংশ নিতে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ডায়াসের সামনে দাঁড়ান। এসময় তাকে উদ্দেশ করে প্রধান বিচারপতি বলেন, ‘কোনও রায়ের বিষয়ে অস্পষ্টতা থাকলে আপনি রিভিউ করতে পারেন। পাবলিকলি রায় নিয়ে এসব কী বলে বেড়ান? এভাবে আপনি বলতে পারেন না।’
জবাবে ব্যারিস্টার খোকন বলেন, ‘মহামান্য আদালত আমি রায়ে থাকা ফিকশন নিয়ে কথা বলেছি।’

এসময় প্রধান বিচারপতি বলেন, ‘রায়ের ব্যাখ্যা দেবেন একমাত্র সুপ্রিম কোর্ট। আপনি ব্যাখ্যা দেওয়ার কে?’

এরপর আপিল বিভাগ ব্যারিস্টার খোকনের মামলার শুনানি গ্রহণ করেননি।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৩ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ২৯০ জন সদস্য শপথ নেন। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছরের ৯ জানুয়ারি নির্বাচিতরা শপথ নেন। ওই সংসদের প্রথম বৈঠক হয় একই বছরের ২৯ জানুয়ারি।

সংবিধানের ৭২ (৩) অনুচ্ছেদ অনুযায়ী সংসদের মেয়াদ হবে সংসদের প্রথম অধিবেশন থেকে পাঁচ বছর। তাই দশম সংসদের মেয়াদ শেষ হয়নি। মেয়াদ শেষ হওয়ার আগেই দশম সংসদ শপথ গ্রহণ করে। একাদশ জাতীয় সংসদের ২৯০ জন সদস্যের শপথ গ্রহণের বৈধতা নিয়ে ২০ জানুয়ারি হাইকোর্টে রিট করেন বিএনপিপন্থী আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ।

ওই রিটের শুনানি শেষে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দেন হাইকোর্ট।

About Zahid Hasan

Check Also

খতনা করতে গিয়ে শিশুর মৃত্যু, ২ চিকিৎসকের জন্য আদালত থেকে এল যে নির্দেশ

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্রী আহনাফ তাহমিন আয়হাম (১০) খতনা করাতে গিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *