Thursday , May 9 2024
Breaking News
Home / more/law / হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে দেশ ও দেশের মানুষকে নরকের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের জামিন মামলার ৮ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে এ পর্যবেক্ষণ উঠে এসেছে। এর আগে সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করেন বিচারপতি মো.

এর আগে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া রুল খারিজ করে দেন হাইকোর্ট। সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ১০ জানুয়ারি এ রায় ঘোষণা করেন বিচারপতি মো. পরে ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

রায়ে হাইকোর্ট বলেছে, “আমরা উভয় পক্ষের যুক্তি মনোযোগ সহকারে বিবেচনা করেছি এবং রেকর্ডটি পর্যালোচনা করেছি। মামলার রেকর্ড থেকে এটি পরিষ্কার যে ট্রায়াল কোর্ট সিডিটি দেখেছে এবং অভিযুক্ত আবেদনকারীর জড়িত থাকার বিষয়টি খুঁজে পেয়েছে। তদুপরি, যেহেতু মামলাটি তদন্ত প্রক্রিয়াকে প্রভাবিত না করে এখনও তদন্তাধীন রয়েছে, আমরা বলতে পারি যে বিশেষ করে প্রধান বিচারপতির বাসভবনে হামলা এবং জোরপূর্বক প্রবেশের অভিযোগ সত্যিই অত্যন্ত গুরুতর। প্রধান বিচারপতি একজনের প্রধান। তাই প্রধান বিচারপতির বাসভবনে হামলার অভিযোগকে আমরা রাষ্ট্রদ্রোহিতা বলে মনে করি।

রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে, “আসামিদের আইনজীবী দাবি করেছেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান বিচারপতির বাসভবন থেকে অনেক দূরে ছিলেন। কিন্তু ‘বরেন্দ্র কুমার ঘোষ এবং অন্যান্যদের’ (প্রিভি কাউন্সিল, 23 অক্টোবর 1942, পোস্ট অফিস কেস নামে পরিচিত) মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে একজন ব্যক্তিকে দণ্ডবিধির 34 ধারার অধীনে দায়বদ্ধ রাখা যেতে পারে অপরাধ, এমনকি যদি প্ররোচনাটি দূরবর্তী স্থান থেকে হয়। বজলুল হুদা (আর্টিলারি) এবং অন্যান্য বনাম রাষ্ট্রের ক্ষেত্রেও একই দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করা হয়েছিল মেজর মো. আমরা মনে করি একজন মানুষ তার অনুসারীদের অনেক দূর থেকে আদেশ করতে পারে।”

হাইকোর্টের রায়ে বলা হয়, ‘মির্জা ফখরুলের আইনজীবীরা মামলার শুনানিকালে বলেন, আবেদনকারী খুবই অসুস্থ। দাবী অভিযুক্তের বিরুদ্ধে যায় যে তিনি প্রধান অতিথি হিসাবে একটি বিশাল ভূমিকা পালন করেছিলেন – যা একজন গুরুতর অসুস্থ ব্যক্তির পক্ষে সম্ভব নয়। আমাদের অবশ্যই তদন্ত প্রক্রিয়ার প্রতি দ্বিধা ছাড়াই বলতে হবে যে তার জড়িত থাকার কিছু উহ্য স্বীকার করা হয়েছে।’

রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, “অভিযুক্ত আবেদনকারী (মির্জা ফখরুল) দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন, যা তিনি ‘জনগণের ভোটাধিকার আন্দোলন’ হিসেবে দাবি করে আসছেন।” দুর্ভাগ্যবশত, গত কয়েক মাসে ভোটাধিকারের তথাকথিত দাবি দেশে নৈরাজ্যের দিকে নিয়ে গেছে। এর মধ্যে প্রাণহানি, অগ্নিসংযোগ, হাসপাতাল, অ্যাম্বুলেন্স এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বহনকারী সরকারি-বেসরকারি যানবাহন, পুলিশের গাড়িতে হামলার মতো ঘটনা রয়েছে। সংক্ষেপে, কথিত আন্দোলনকারীরাই সর্বনাশ করেছে। আমরা এসব অযৌক্তিক ও ধ্বংসাত্মক ঘটনাকে আমলে নিয়েছি, যা দৃশ্যত দেশে আতঙ্কের সৃষ্টি করেছে। আসলে দেশ ও এর জনগণকে জাহান্নামে নিয়ে যাওয়া হয়েছে।

“আবেদনকারী এই বিপর্যয়কর ও উচ্ছৃঙ্খল ঘটনার মূল পরিকল্পনাকারী ছিল কিনা বা তার কোন ভূমিকা ছিল কিনা তা সুষ্ঠু তদন্তের পরেই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।” আমরা মনে করি এই পর্যায়ে তার মুক্তির জন্য জামিন দেওয়া তদন্তের নিরপেক্ষতা নিশ্চিত করতে সহায়ক হবে না। মামলার কিছু ধারা জামিন অযোগ্য। আমরা প্রজাতন্ত্র ও জনগণের নিরাপত্তাকে সর্বাগ্রে বিবেচনা করে নিয়মটি প্রত্যাখ্যান করি। তবে আবেদনকারী মির্জা ফখরুল ইসলাম আলমগীর কোনো অসুস্থতায় ভুগলে তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিচ্ছি।

উল্লেখ্য, গত বছরের ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানায় মামলা করে পুলিশ। ওই মামলায় মির্জা ফখরুল ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ৫৯ নেতাকর্মীকে আসামি করা হয়।

ফখরুল-আব্বাস ছাড়াও মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, আহমেদ খান, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান দুদু, এয়ার ভাইস মার্শাল মো. (অব.) আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, ভিপি জয়নাল, মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ফরহাদ হালিম ডোনার ও সদস্য সচিব আমিনুল হক।

পরে এই মামলায় গত ৩ ডিসেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীর হাইকোর্টে জামিনের আবেদন করেন। এর আগে ২২ নভেম্বর অধস্তন আদালত তার জামিন নামঞ্জুর করেন। এ ছাড়া মির্জা ফখরুলের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ ২ নভেম্বর একই আদালতে জামিন আবেদন করেন।

সেক্ষেত্রে গত ৭ ডিসেম্বর হাই

About Zahid Hasan

Check Also

নৌকার বিপক্ষে অবস্থান নিলে যুদ্ধ ঘোষণা করা সেই ছাত্রলীগ সভাপতিকে আদালতে তলব

পাবনা-৩ আসনে মকবুল হোসেন চাচা ছাড়া কেউ ভোট দিতে পারবেন না বলে পাবনা জেলা ছাত্রলীগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *