Monday , May 20 2024
Breaking News
Home / Exclusive / বাংলাদেশে মত একই কারনে এবার ৫ দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

বাংলাদেশে মত একই কারনে এবার ৫ দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধা সৃষ্টিকারী বেশ কয়েকজন ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

তবে শুধু বাংলাদেশ নয়, চলতি বছর এ পর্যন্ত বিভিন্ন কারণে বেশ কয়েকটি দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।
এই দেশগুলির মধ্যে রয়েছে নাইজেরিয়া, আফগানিস্তান, হাইতি, সুদান এবং নিকারাগুয়া।

নাইজেরিয়া

মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি সাধারণ নির্বাচনকে ঘিরে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্তকারী ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। ফলে নাইজেরিয়ায় গণতন্ত্র বাধাগ্রস্ত করার জন্য দায়ী কেউ যুক্তরাষ্ট্রের ভিসা পাবে না। ২৫ ফেব্রুয়ারি নাইজেরিয়ায় সাধারণ নির্বাচনের আগে বাইডেন প্রশাসন এই ঘোষণা করেছে।

আফগানিস্তান

মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষমতাসীন তালেবান সরকারের বেশ কয়েকজন প্রাক্তন ও বর্তমান কর্মকর্তা, নিরাপত্তা বাহিনীর সদস্য এবং আফগানিস্তানে নারী ও মেয়েদের অধিকারকে দমন করার অভিযোগে অভিযুক্ত আরও বেশ কয়েক সন্দেভাজন ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

চলতি বছরের ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। নিষেধাজ্ঞা আরোপের এক মাস আগে, তালেবান সরকার আফগান ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে পড়া এবং বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করা নিষিদ্ধ করেছিল।

হাইতি

দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে ক্যারিবীয় দেশ হাইতির চেম্বার অব ডেপুটিজের সাবেক প্রেসিডেন্ট গ্যারি বোদেউ-এর ওপর ভিসা নিষেধাজ্ঞা ও আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট এবং ট্রেজারি হাইতির জনগণের সমর্থনে এবং দেশে ক্রমাগত বিশৃঙ্খলা রোধে ৫ এপ্রিল এই ব্যবস্থা ঘোষণা করেছে।
স্টেট ডিপার্টমেন্টের ভিসা বিধিনিষেধের কারণে তিনি মার্কিন ভিসা পাবেন না, এবং ট্রেজারি বিভাগের আর্থিক নিষেধাজ্ঞার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে তার সমস্ত সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে।

সুদান

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানে কয়েক মাস ধরে দেশটির সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী আরএসএফের মধ্যে ক্ষমতার লড়াই চলছে।
এই অব্যাহত সহিং;;সতার কারণে, বাইডেন প্রশাসন ১ জুন দেশটির উপর আর্থিক নিষেধাজ্ঞা এবং ভিসা বিধিনিষেধ আরোপ করে।

এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে যে, চারটি সংস্থার উপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যারা সুদানের সংঘাতে অবদান রাখছে বা লাভবান হচ্ছে।

এর বাইরে আরেকটি পৃথক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, সুদানে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তর দেশটির বেশ কয়েকজনের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে। এই তালিকায় দেশটির সেনাবাহিনী, আরএসএফ, সাবেক নেতা ওমর আল-বশিরের বেশ কয়েকজন কর্মকর্তা রয়েছেন।

এছাড়াও, ৬ সেপ্টেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট মানবাধিকারের চরম লঙ্ঘনের সাথে জড়িত থাকার জন্য আরএসএফ কমান্ডার আব্দুল রহমান জুমার উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে।

নিকারাগুয়া

২১শে আগস্ট, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট নিকারাগুয়ান ১০০ জন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মানবাধিকার লঙ্ঘনে তাদের ভূমিকার জন্য এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, যার মধ্যে একটি জনপ্রিয় বিশ্ববিদ্যালয় বন্ধ করা এবং একজন বিশিষ্ট খ্রিস্টান যাজকের জেলও রয়েছে।

About bisso Jit

Check Also

লোভে পড়ে নিজের ভাইকে বিয়ে করলেন বোন, নেট দুনিয়া তোলপাড়

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে টাকার জন্য প্রীতি যাদব নামের এক নারী তার ভাইকে বিয়ে করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *