Wednesday , May 8 2024
Breaking News
Home / National / পৃথিবীর চতুর্থ অর্থনীতির দেশের ৯৭ ভাগ মানুষ দরিদ্র, যুক্তরাষ্ট্রের কারণে: শামীম
US sanction

পৃথিবীর চতুর্থ অর্থনীতির দেশের ৯৭ ভাগ মানুষ দরিদ্র, যুক্তরাষ্ট্রের কারণে: শামীম

বর্তমান সময়ে বাংলাদেশ মার্কিন নিষেধাজ্ঞায় (US sanction) পড়েছে। এই নিষেধাজ্ঞার সূত্র ধরে সমগ্র দেশ জুড়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে বাংলাদেশ সরকার যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা অস্বীকার করেছে। এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছেন। তবে এই নিষেধাজ্ঞার জের ধরে জাতীয় সংসদে বেশ কিছু কথা বললেন জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী। এমনকি তিনি ভেনিজুয়েলাকে নিয়েও নানা ধরনের কথা তুলে ধরেছেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী (Shamim Haider Patwari) এবং সুপ্রিম কোর্টের আইনজীবী (Supreme Court lawyer)। সংসদের গত অধিবেশনে তার দেওয়া একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। লাখ লাখ মানুষ তার কথা শুনছে। অনেকেই তার বক্তব্যের প্রশংসা করেছেন। তারা বলেন, সংসদে ভাষণ দিতে হবে। সংসদে আইনজীবীদের সংখ্যা কেন বাড়ানো হবে তা নিয়েও কথা বলছেন সাধারণ মানুষ। ব্যারিস্টার শামীম পাটোয়ারী তার বক্তব্যে কি বললেন? তিনি মার্কিন জোটের সমর্থনে কথা বলেছিলেন, কিন্তু বলেছিলেন যে কিছু স্বাধীনতা বজায় রাখা উত্তর নয়। তিনি রাজনৈতিক ঐকমত্যের ওপর জোর দেন। শামীম পাটোয়ারী বলেন, আমরা এখন সংকটে আছি। এই ব্যাপারে কোন সন্দেহ নেই। যতই আমরা নিজেদেরকে মার্কিন অর্থনীতির সাথে তুলনা করি না কেন। আমরা তথাকথিত লবিস্ট তত্ত্ব বা পিআর নিয়ে আলোচনা করি না, এতে সমস্যার সমাধান হবে না। সমস্যা সমাধানের জন্য আমাদের জাতীয় ঐকমত্য থাকতে হবে। এটা ভুলে গেলে চলবে না যে ভেনিজুয়েলা একসময় বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ ছিল। তাদের মাথাপিছু আয় ছিল বিশ্বে চতুর্থ সর্বোচ্চ। বর্তমানে সেখানকার ৯৭ শতাংশ মানুষ দরিদ্র। শুধু মার্কিন নিষেধাজ্ঞার কারণে।

ব্যারিস্টার (Barrister) শামীম হায়দার বলেন, জেনেভা যখন কাশ্মীর ইস্যুতে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছিল তখন ভারতের প্রধানমন্ত্রী নরসিমা রাও বিরোধীদলীয় নেতা অটল বিহারী বাজপেয়ীকে পাঠিয়েছিলেন। যে কারণে ভারত এখনও টিকে আছে। ১৯৬৫ সালে (পাকিস্তানের সাথে) যুদ্ধ শুরু হলে, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে যুদ্ধবিরতি না হলে তারা ভারতকে খাদ্যশস্য দেবে না। তখন ভারতের প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী তার জনগণকে বলেছিলেন যে আমরা সবাই যদি সপ্তাহে একবার কম খাবার খাই, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য সহায়তার প্রয়োজন হবে না। সবাই তাদের ঐক্যের ডাকে সাড়া দিয়েছে। কিন্তু সবাই আমাদের ঐক্যমতের আহ্বানে সাড়া দেবে না, এটাই রাজনৈতিক বাস্তবতা। “আমি দুঃখের সাথে বলতে চাই যে এই বিশাল এবং আসন্ন সংকটে, সরকারের কিছু উচ্চপদস্থ ব্যক্তি, আমার ব্যক্তিগত মতে, অপরিপক্ক এবং শিশুসুলভ আচরণ করছেন,” তিনি বলেছিলেন। তিনি লবিস্ট এবং জনসংযোগ সম্পর্কে যা বলেছেন তা সত্যিই হাস্যকর। পিআর-লবিস্ট আলোচনায় এই সমস্যার সমাধান হবে না। অবশ্যই আমরা এ বিষয়ে পেশাদারিত্ব চাই। আমি রাষ্ট্রীয় মূর্খতা, রাষ্ট্রীয় অহংবোধ চাই না।

নিষেধাজ্ঞার জের ধরে দেশের দুই ক্ষমতাধর রাজনৈতিক দল আওয়ামীলীগ (Awami League) এবং বিএনপি (BNP) একে অন্যের প্রতি বিদেশে লবিস্ট নিয়োগ প্রসঙ্গে অভিযোগ তুলেছে। এমনকি এই নিয়োগে তারা কি পরিমানের অর্থ ব্যয় করেছে এই নিয়েও তথ্য উঠে এসেছে। অবশ্যে এক পর্যায়ে তারা দুই দলই জানিয়েছে তারা দেশ ও জনগনের স্বার্থে বিদেশে লবিস্ট নিয়োগ করেছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *