Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / হাঁপানির শেষ চিকিৎসা গাঁজা, এটি যে একটা ওষুধ সেটা অনেকেই জানেন না : ডা. জাফরুল্লাহ
Dr. Jafrullah

হাঁপানির শেষ চিকিৎসা গাঁজা, এটি যে একটা ওষুধ সেটা অনেকেই জানেন না : ডা. জাফরুল্লাহ

এই ‘গাঁজা’ নামটির সঙ্গে সাধারণত আমরা সকলেই হয়তো পরিচিত। তবে অধিকাংশ মানুষই রয়েছেন, যারা এই ‘গাঁজা’ (Cannabis) নামটিকে মাদক হিসেবেই চিনে থাকেন। তবে এটি এক ধরনের ওষুধ বলে মন্তব্য করে এবার সবাইকে রীতিমতো চমকে দিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী (Dr. Jafrullah Chowdhury)। সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলায় পাগলা বাজার গণস্বাস্থ্য কেন্দ্রে মেডিকেল ক্যাম্পের উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের (Media worker) সঙ্গে আলাপ-কালে তিনি বলেন, হাঁপানির শেষ চিকিৎসা হল গাঁজা। ইয়াবা যে ওষুধ তা অনেকেই জানেন না। তবে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া ইয়াবা (Yaba) সেবন করা উচিত নয়।

ডাঃ জাফরুল্লাহ (Dr. Jafrullah ) বলেন, মানুষ সবচেয়ে বেশি সিগারেটের (Cigarettes) প্রতি আসক্ত। আর এই সিগারেট দিয়েই শুরু হয় মাদকাসক্তি। কিন্তু সরকার এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি।

র‌্যাব প্রসঙ্গে তিনি বলেন, র‌্যাব (RAB) থাকা উচিত নয়। র‌্যাবকে থামাতে হবে। অপারেশন ক্লিন হার্টের ভুল কাজের মাধ্যমে মাধ্যমে র‌্যাব গঠন করে বিএনপি (BNP)। সরকারের উচিত র‌্যাবের গুম-খুন বন্ধ করা।

তিনি বলেন, সারা বিশ্বের মানুষ র‌্যাবের (RAB) কর্মকাণ্ড জানে। তারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে। এটা কি লুকানো যায়? তাই সরকারের উচিত র‌্যাবের কার্যক্রম বন্ধ করা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (Shahjalal University) আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, সরকার অন্ধ, তাই তারা ভুল পথে যাচ্ছে। সরকারের উচিত ভিসিকে অপসারণ করা।

এ ক্ষেত্রে শিক্ষামন্ত্রী ড. দীপু মনির (Dr. Dipu Moni) পদক্ষেপ ভুল ছিল উল্লেখ করে ডা.জাফরুল্লাহ বলেন, আন্দোলনের প্রথম দিনেই তার ঘটনাস্থলে আসা উচিত ছিল। কিন্তু তিনি করোনার অজুহাত দেখিয়ে আসননি।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের নিয়ে বিদ্রুপ মন্তব্য করতে দেখা যায় ঐ ভিসিকে। আর এ মন্তব্যের আলোকে তীব্র নিন্দা জানিয়ে তার পদত্যাগের দাবিতে রীতিমতো রাস্তায় নামতে দেখা যায় শিক্ষার্থীদের। তবে এ ঘটনায় ইতিমধ্যে ক্ষমা চেয়েছেন ঐ ভিসি।

About

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *