Sunday , May 19 2024
Breaking News
Home / more/law / সমগ্র দেশের ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের নির্দেশ উচ্চ আদালতের

সমগ্র দেশের ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের নির্দেশ উচ্চ আদালতের

যাতায়াত ব্যবস্থার অন্যতম একটি মাধ্যম যানবাহন। তবে এক্ষেত্রে অনেক ধরনের যানবাহন রয়েছে। এদের মধ্যে একটি ব্যাটারিচালিত ইজিবাইক। বর্তমান সময়ে এই যানবাহনটির ব্যপক চাহিদা বৃদ্ধি পয়েছে সমগ্র দেশ জুড়ে। তবে আজ হঠাৎ এই যানবাহন বন্ধের নির্দেশ দিয়ে আমদানি ও ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত।

অ্যা/সি/ড ব্যাটারিচালিত ৪০ লাখ ইজিবাইক বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এগুলো আমদানি ও ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। বুধবার বিচারপতি মামনুন রহমানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম বলেন, ইজিবাইকগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেওয়া হয়। এই ইজিবাইকগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। মানবদেহের জন্য ক্ষতিকর। এগুলো রুট পারমিট ছাড়াই রাস্তায় চলাচল করছে। এই ইজিবাইকের বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এ কারণে সারাদেশে চলা অবৈধ প্রায় ৪০ লাখ ইজিবাইক বন্ধের নির্দেশনা চেয়ে আমরা হাইকোর্টে রিট করি। গত ১৩ ডিসেম্বর বাঘ ইকো মোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে হাইকোর্টে রিটটি করা হয়। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ ৭ জনকে রিটে বিবাদী করা হয়।

অবশ্যে ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলায় বন্ধ করে দেওয়া হয়েছে ব্যাটারিচালিত ইজিবাইক। সরকারের অনুমতি ছাড়াই বিদেশ থেকে এই গাড়ি এবং নানা ধরনের যন্ত্রাংশ দেশে আসছে। এতে করে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

About

Check Also

হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে দেশ ও দেশের মানুষকে নরকের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *