Sunday , May 19 2024
Breaking News
Home / Countrywide / অভিবাসীদের জন্য এবার বড় ধরনের দুঃসংবাদ দিল কানাডা

অভিবাসীদের জন্য এবার বড় ধরনের দুঃসংবাদ দিল কানাডা

অভিবাসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা। এর জন্য তালিকায় রয়েছে কানাডা। দেশটি বৃহস্পতিবার (২১ মার্চ) ঘোষণা করেছে যে এটি শীঘ্রই দেশে অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা হ্রাস করার প্রক্রিয়া শুরু করবে। বার্তা সংস্থা এপি জানায়, কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার এ ঘোষণা দেন।

সংস্থাটি বলছে, আবাসন সংকট দূরীকরণ ও অন্যান্য প্রয়োজনীয় নাগরিক সেবা বাড়ানোর লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। এর আগে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে মার্ক মিলার বলেছিলেন যে আবাসন সংকটের কারণে দেশটি বিদেশী শিক্ষার্থী কমানোর কথা ভাবছে।

সম্প্রতি, কানাডায় বিদেশী শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এর সাথে, বিদেশী শ্রমিকের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে, ফলে অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা একইভাবে বৃদ্ধি পেয়েছে। অস্থায়ী বাসিন্দাদের অধিকাংশই এককালীন ভিসায় দেশে প্রবেশ করে। গত কয়েক বছর ধরে শ্রমের ঘাটতি পূরণ এবং অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকারের বিদেশিদের উপর নির্ভরশীলতার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সম্প্রতি বিরোধীদের রাজনৈতিক চাপে পড়েছে কানাডা সরকার। তাদের অভিযোগ, বিদেশিদের কারণে আবাসন সংকট রয়েছে। শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন অত্যাবশ্যকীয় সেবা ব্যাহত হওয়ার প্রধান কারণ বিদেশিরা। এদিন মন্ত্রী বলেন, আগামী তিন বছরের মধ্যে এই সংখ্যা কমিয়ে আনবে কানাডা সরকার। ঘোষণা অনুসারে, বর্তমানে কানাডায় অস্থায়ী ভিত্তিতে বসবাসরত বিদেশীদের সংখ্যা প্রতি বছর সাড়ে ৬ শতাংশ হারে কমানো হবে।

মিলার আগামী মে মাসে বিষয়টি চূড়ান্ত করতে কানাডার বিভিন্ন প্রদেশে অভিবাসন মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। তিনি বলেন, “আমাদের নিশ্চিত করতে হবে যে কানাডায় প্রবেশকারী অস্থায়ী বাসিন্দাদের সংখ্যা গ্রহণযোগ্য পর্যায়ে রয়েছে।” কানাডার কেন্দ্রীয় সরকারের পরবর্তী অভিবাসন পরিকল্পনার কথা উল্লেখ করে মিলার বলেন, “প্রথমবারের মতো আমরা এটি (অস্থায়ী বাসিন্দা) কমানোর প্রক্রিয়া শুরু করেছি। এমনকি যারা স্থায়ীভাবে বা অস্থায়ীভাবে কানাডায় আসতে চান, আমরা কমানোর চেষ্টা করব।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *