Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচন নিয়ে নতুন ইঙ্গিত দিল মার্কিন নিরাপত্তা কাউন্সিল

এবার নির্বাচন নিয়ে নতুন ইঙ্গিত দিল মার্কিন নিরাপত্তা কাউন্সিল

বাংলাদেশে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে আবারো উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি)। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত তৃতীয় গণতন্ত্র সম্মেলনের প্রাক-পর্যালোচনা উপলক্ষে আয়োজিত এক বিশেষ ব্রিফিংয়ে প্রেসিডেন্ট বাইডেন বিশেষ সহকারী এবং এনএসসির সঙ্গে যুক্ত গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক সিনিয়র পরিচালক ক্যালি রাজ্জুক এই অবস্থান ব্যক্ত করেন।

বুধবার (১৩ মার্চ) ওয়াশিংটনের ফরেন প্রেস সেন্টারে আয়োজিত এই বিশেষ ব্রিফিংয়ে এনএসসির উপ-সহকারী এবং গোয়েন্দা ও নিরাপত্তা নীতি সমন্বয়কারী মাহের বিটারও বক্তব্য রাখেন।

প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক জানতে চান- তৃতীয় গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের ক্ষমতাসীনদের আমন্ত্রণ না পাওয়ার একটা সঙ্গত কারণ আছে বলে আমি মনে করি। আমার প্রশ্ন হলো, বাংলাদেশে একটি অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের জন্য বাইডেন প্রশাসন কোনো পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিলেও এই জালিয়াতিপূর্ণ নির্বাচনের পর আমরা কেন দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখতে পাচ্ছি না? যেমনটি আমরা নিকারাগুয়া, নাইজেরিয়া, গুয়াতেমালা বা কম্বোডিয়ার মতো দেশে দেখেছি।

জবাবে প্রেসিডেন্ট বাইডেনের বিশেষ সহকারী ক্যালি রাজ্জুক বলেন, ‘আমি শীর্ষ সম্মেলনের আমন্ত্রণের কথা বলছি না। কারণ এটি করবে এবারের সম্মেলনের আয়োজক দক্ষিণ কোরিয়া। কিন্তু নির্বাচন সম্পর্কে আপনার প্রশ্ন সম্পর্কে, আমরা মন্তব্য করতে চাই, আমরা অন্যান্য পর্যবেক্ষকদের সাথে একমত যে নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি এবং আমরা দুঃখিত যে সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করতে পারেনি। রাজনৈতিক বিরোধী দলের সদস্যদের গ্রেপ্তারে আমরাও উদ্বিগ্ন।সামনের দিকে অগ্রসর হয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার অভিন্ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের সাথে অংশীদারিত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দুই দেশের জনগণের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করতে চাই এবং এই লক্ষ্য অর্জনে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাব।

অন্য একটি প্রশ্নে, সাংবাদিক বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দাবিদার ভারতে গণতন্ত্রের বিকাশের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন জানতে চান এবং বলেছিলেন, “আমরা দেশটিতে গণতন্ত্র, মত প্রকাশের স্বাধীনতা, সংখ্যালঘু অধিকার এবং মানবাধিকারের হুমকির মুখে পরিস্থিতি দেখতে পাচ্ছি।”

জবাবে রাজ্জুক বলেন, আমরা স্পষ্ট করে বলেছি যে প্রতিটি গণতন্ত্র আলাদা এবং গণতন্ত্রের কোনো নীলনকশা নেই। এই বিভিন্ন দেশের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রেক্ষাপটে আমরা গণতান্ত্রিক সংস্কার ও প্রচেষ্টার কথা স্পষ্টভাবে উল্লেখ করেছি। আসন্ন শীর্ষ সম্মেলনের উদ্দেশ্য – আমরা বিশ্বব্যাপী গণতন্ত্র এবং কীভাবে আমরা সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করতে পারি এবং গণতন্ত্রকে শক্তিশালী করতে পারি তার প্রতি খুব মনোযোগী। আমি আগেই উল্লেখ করেছি, ২০২৪ প্রকৃতপক্ষে একটি নির্বাচনী বছর এবং তাই আমরা তরুণদের সম্পৃক্ততা বাড়ানোর উপর খুব মনোযোগী, যাতে আমরা দেখতে পারি যে এই সমস্ত স্টেকহোল্ডাররা একত্রিত হতে এবং বিশ্বব্যাপী গণতন্ত্রের উন্নয়নে পরবর্তী পদক্ষেপ নিতে শীর্ষ সম্মেলনে সেরা অনুশীলনগুলি ভাগ করে নিতে পারি। ‘

প্রসঙ্গত, কোরিয়া প্রজাতন্ত্রের রাজধানী সিউলে ১৮-২০ মার্চ তৃতীয় গণতন্ত্র সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। ২০২১ সালে, প্রেসিডেন্ট বাইডেন গণতান্ত্রিক বিশ্বের সরকার, সুশীল সমাজ এবং গণতান্ত্রিক শাসনের অগ্রগতি, মানবাধিকার রক্ষা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ গণতান্ত্রিক বিশ্বের কয়েকশ নেতাকে একত্রিত করে প্রথম ডেমোক্রেসি সামিট ডেকেছিলেন।

তৃতীয় শীর্ষ সম্মেলনে একটি প্রধান মার্কিন অগ্রাধিকার স্পাইওয়্যারের অপব্যবহার রোধে বিশ্বব্যাপী প্রচেষ্টা জোরদার করা।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *