Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / সরকার কার টাকায় দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করেছে? এটা সংবিধান পরিপন্থি : শাহরিয়ার কবির

সরকার কার টাকায় দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করেছে? এটা সংবিধান পরিপন্থি : শাহরিয়ার কবির

সরকারের নিজস্ব অর্থায়নে সারাদেশে মডেল মসজিদ নির্মাণ সংবিধান পরিপন্থী বলে মন্তব্য করেছেন একাত্তরের খতম দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

বুধবার (৬ মার্চ) সন্ধ্যায় রংপুর পাবলিক লাইব্রেরির হলরুমে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শাহরিয়ার কবির বলেন, সরকার কার টাকায় দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করেছে? আমাদের জনগণের ট্যাক্সের টাকায় এগুলো নির্মিত হয়েছে। এটা অসাংবিধানিক।

তিনি বলেন, সংবিধানের ৭-এর ‘ক’ ধারায় পরিষ্কারভাবে বলা হয়েছে, রাষ্ট্র কোনো বিশেষ ধর্মকে পৃষ্ঠপোষকতা করবে না। আপনি যদি ৫৬০টা মডেল মসজিদ বানান, কেন আপনি ৫৬টা মন্দির প্যাগোডা গির্জা বানাবেন না? আর তাই যদি করতে হয় তাহলে সমস্ত অর্থ সেখানে আপনি ব্যয় করুন।

তিনি আরও বলেন, আপনারা দুর্নীতি দিয়ে আওয়ামী লীগকে সংস্কার করতে পারেন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে আমাদের সামনে আরও বড় বিপদ রয়েছে। এই উপমহাদেশে কি দুর্নীতির বাইরে কোনো দেশ আছে? একটি দেশের নাম বলুন। দুর্নীতিমুক্ত ভারত? দুর্নীতিমুক্ত পাকিস্তান? কিন্তু যেভাবে আমাদের সমাজ রাজনীতির মৌলবাদীকরণ-সাম্প্রদায়িকীকরণ হচ্ছে, এটাকে প্রতিহত করতে না পারলে বাংলাদেশ আর বাংলাদেশ থাকবে না। বাংলাদেশ পাকিস্তান হয়ে যাবে। পাকিস্তান মানে পাকিস্তানের মতো ব্যর্থ রাষ্ট্র, সন্ত্রাসী রাষ্ট্র হয়ে যাবে। আমাদের উদ্বেগটা হচ্ছে সেই জায়গায়।

শাহরিয়ার কবির বলেন, খুনি ও দালাল নির্মূল কমিটি সংবিধানের মর্যাদা প্রতিষ্ঠায় নাগরিক আন্দোলন চালাচ্ছে। কিন্তু আমরা এখন যে ভবিষ্যৎ নাগরিক আন্দোলনের কথা বলছি তার একমাত্র দায়িত্ব নির্মূল কমিটির নয়। সকল সমমনা সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবী সংগঠন ও ব্যক্তির দায়িত্ব। যেখানে বিরোধী দল অনুপস্থিত থাকে সেখানে নাগরিকদেরকে দায়িত্ব পালন করতে হয়। এটি বাংলাদেশের ক্ষেত্রে নয়, সমস্ত গণতন্ত্রের ক্ষেত্রে প্রযোজ্য।

About Nasimul Islam

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *