Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / এবার রিজার্ভ নিয়ে মিলল বড় ধরনের সুখবর

এবার রিজার্ভ নিয়ে মিলল বড় ধরনের সুখবর

টাকা-ডলার সোয়াপ (সোয়াপ) এর ১০ দিনে ১২টি ব্যাংক বাংলাদেশ ব্যাংকে ৫৮.৮ মিলিয়ন ডলার জমা করেছে। ফলে দেশে বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভ কিছুটা বেড়েছে। অদলবদল পদ্ধতির কারণে মজুদ বাড়ছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব ব্যবস্থা বিপিএম-৬ অনুযায়ী, বাংলাদেশের রিজার্ভ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। সোয়াপ সিস্টেম চালু হওয়ার আগের দিন ১৫ ফেব্রুয়ারিতে রিজার্ভ ছিল ১৯ দশমিক ৯৩ বিলিয়ন। বৃহস্পতিবার তা বেড়ে ২০ দশমিক ২ বিলিয়ন বিলিয়ন হয়েছে। অর্থাৎ ১০ দিনের ব্যবধানে রিজার্ভ বেড়েছে ৫৮ কোটি ৮০ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মাজবাউল হক বলেন, বেশ কয়েকটি ব্যাংক ডলার জমা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা নিয়েছে। এসব ডলার জমার কারণে রিজার্ভ বেড়েছে। ভবিষ্যতে সেই ডলার ফেরত নিলে রিজার্ভ কমে যেতে পারে; তবে বিভিন্নভাবে রিজার্ভ বাড়বে।

১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে এবং টাকা দিয়ে ডলার অদলবদল শুরু করে। গত ১৬ ফেব্রুয়ারি থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে সমপরিমাণ ডলার দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

গত রোববার পর্যন্ত ১২টি বেসরকারি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকে ৫৮৮ মিলিয়ন ডলার জমা করেছে এবং এর বিপরীতে সমপরিমাণ অর্থ নিয়েছে। এ ছাড়া এই ১০ দিনে বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ১৫ কোটি ডলার কিনেছে বাংলাদেশ ব্যাংক। একই সময়ে এটি আমদানি দায় মেটাতে সমপরিমাণ ডলারও বিক্রি করেছে।

নতুন এই ব্যবস্থার ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডলার ও রুপি বিনিময় করতে পারবে। কেন্দ্রীয় ব্যাংক সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ৯০ দিনের জন্য টাকা-ডলার অদলবদলের এই ব্যবস্থা চালু করেছে। এ সুবিধা চালু হওয়ার পর ব্যাংকগুলো প্রায় প্রতিদিনই কেন্দ্রীয় ব্যাংকে ডলার জমা করছে এবং সমপরিমাণ অর্থ উত্তোলন করছে।

ব্যাংকিং খাতের সংশ্লিষ্টরা বলছেন, টাকা-ডলার বিনিময়ের এই ব্যবস্থা উভয় পক্ষের জন্যই লাভজনক। কারণ উদ্বৃত্ত ডলারের বিপরীতে ব্যাংকগুলো তাৎক্ষণিক অর্থ পাবে। আবার নির্দিষ্ট সময়ের পর টাকা ফেরত দিলে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে সমপরিমাণ ডলার পাবে। এই ব্যবস্থার অধীনে ন্যূনতম ৫ মিলিয়ন ডলার বা এর সমপরিমাণ বিনিময় করা হচ্ছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর মনে করেন, সোয়াপ পদ্ধতি রিজার্ভ বাড়াতে ভূমিকা রাখছে। তিনি বলেন, রিজার্ভ বাড়াতে সোয়াপ পদ্ধতি ভালোভাবে কাজ করছে। নতুন এই ব্যবস্থার ফলে ব্যাংকগুলো এখন অতিরিক্ত ডলার রেখে বাকী টাকা কেন্দ্রীয় ব্যাংকে জমা দিয়ে টাকা তুলতে পারবে। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকে ডলার জমা বাড়লে রিজার্ভও বাড়বে। তাই ডলার-মানি অদলবদলে কেন্দ্রীয় ব্যাংকও লাভবান হচ্ছে।

About Babu

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *