Monday , May 20 2024
Breaking News
Home / economy / ঋণ পরিশোধে বাংলাদেশের অবস্থান জানালো বিশ্বব্যাংকের এমডি

ঋণ পরিশোধে বাংলাদেশের অবস্থান জানালো বিশ্বব্যাংকের এমডি

বিশ্ব অর্থনীতিতে চলমান সংকট সত্ত্বেও প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন্স) আনা বেজার্ড।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আনা বুজার্ড বলেন, বিশ্বব্যাংক কীভাবে মুদ্রাস্ফীতি কমাতে সাহায্য করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া সামাজিক নিরাপত্তা, এসএমই খাতের উন্নয়ন নিয়েও আলোচনা হয়।

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) আনা বুজার্ড একদিনের সফরে ঢাকায় অবস্থান করছেন। বাংলাদেশে এটাই তার প্রথম সফর। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি খাতের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে বিশ্বব্যাংকের বাংলাদেশ কার্যালয়।

উল্লেখ্য, বিশ্বব্যাংক স্বাধীনতার পর বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। বাংলাদেশকে ৪১ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। এসব ঋণের বেশির ভাগই অনুদান বা রেয়াতি ঋণ।বর্তমানে বাংলাদেশে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান রয়েছে।

About Nasimul Islam

Check Also

আজ সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে নগদ ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখতে এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *