Monday , May 20 2024
Breaking News
Home / International / বিরল সূর্যগ্রহণ: এই দিন যে তিন দেশের মানুষ দিনকে দেখবে রাত

বিরল সূর্যগ্রহণ: এই দিন যে তিন দেশের মানুষ দিনকে দেখবে রাত

আগামী ৮ এপ্রিল দিনকে রাত হিসেবে দেখবে যুক্তরাষ্ট্রসহ তিন দেশের মানুষ। মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মানুষ একটি বিরল সূর্যগ্রহণ দেখতে পাবেন। সেদিন চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে। ফলে দিনও হবে রাতের মতো অন্ধকার। পূর্ণ সূর্যগ্রহণ পরবর্তীতে উত্তর আমেরিকার উপর দিয়ে যাবে। প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞানীরা বলছেন, এই ধরনের সূর্যগ্রহণ খুবই বিরল। একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ সূর্যোদয় বা সূর্যাস্তের সময় আকাশকে অন্ধকার করে দেবে। মূলত, চাঁদ যখন সূর্য এবং পৃথিবীর মাঝখানে আসে তখন সম্পূর্ণ সূর্যগ্রহণ ঘটে। এতে সম্পূর্ণ সূর্যগ্রহণ হয়। ফলে আকাশ হালকা অন্ধকার হয়ে যায়। সে সময়কে ভোর বা সন্ধ্যার মতো মনে হয়।

প্রতি ১৮ মাসে চাঁদ পৃথিবী এবং সূর্যের মধ্যে আসে। তখন এই স্যাটেলাইট সূর্যের রশ্মিকে পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয়। এর পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ সূর্যগ্রহণ হয়। মার্কিন মহাকাশ সংস্থা নাসার তথ্য অনুসারে,৩৭৫ দিন পরপর পূর্ণ সূর্যগ্রহণ হওয়ার সম্ভাবনা থাকে। তবে সময়টা আরও বেশি হতে পারে। সবশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল উত্তর আমেরিকায়। ৮ এপ্রিল আবার এ দৃশ্যের দেখা মিলবে। এরপর ২০৭৮ সালে এ ঘটনার সাক্ষী হবেন আমেরিকানরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই দিন চাঁদ পুরোপুরি সূর্যকে ঢেকে দেবে। ফলে দিনও হবে রাতের মতো অন্ধকার। উত্তর আমেরিকা মহাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো এবং ক্যারিবিয়ানের বিভিন্ন অঞ্চল থেকে এই দৃশ্য দেখা যাবে। তবে, সমস্ত সূর্যগ্রহণের মতো, এটি একই সময়ে বিশ্বের অন্যান্য অঞ্চল থেকে দৃশ্যমান হবে না।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *