Friday , April 19 2024
Breaking News
Home / National / দুর্বল হলো বাংলাদেশের পাসপোর্ট

দুর্বল হলো বাংলাদেশের পাসপোর্ট

দেশে আগাম ভিসামুক্ত ভ্রমণের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০২-এ নেমে এসেছে। গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০১। লন্ডনভিত্তিক কোম্পানি হেনলি অ্যান্ড পার্টনারস প্রকাশিত সূচকে এই তথ্য উঠে এসেছে। . বাংলাদেশি পাসপোর্টধারীরা অগ্রিম ভিসা ছাড়াই বিশ্বের ৪২টি দেশে ভ্রমণ করতে পারবেন।

নতুন সূচকে ছয়টি দেশের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী। দেশগুলো হলো- ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। দেশের পাসপোর্টধারীরা অগ্রিম ভিসা ছাড়াই ১৯৪টি দেশে ভ্রমণ করতে পারবেন।

‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ গত 19 বছরের নথির ভিত্তিতে প্রতি বছর প্রকাশিত হয়। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের নথির ভিত্তিতে 199টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে। সারা বিশ্বের 227 গন্তব্য অন্বেষণ করা হয়. যে দেশের পাসপোর্টধারী ভিসা ছাড়াই সবচেয়ে বেশি দেশে ভ্রমণ করতে পারবেন, সেই পাসপোর্ট তত শক্তিশালী।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের মতো ভারতের পাসপোর্ট একধাপ পিছিয়ে গেছে। ভারত সরকার কর্তৃক জারি করা পাসপোর্টটি 85 তম স্থানে রয়েছে। গত বছর এটি ছিল 84তম স্থানে। অন্যদিকে, পাকিস্তান গতবারের মতো ১০৬তম স্থানে রয়েছে।

তবে আগের তুলনায় সূচকে মালদ্বীপ উল্লেখযোগ্যভাবে বেশি। তাদের পাসপোর্ট ভারতের চেয়ে শক্তিশালী। মালদ্বীপ রয়েছে ৫৮তম অবস্থানে। মালদ্বীপের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের 96টি দেশে ভ্রমণ করতে পারবেন।

অগ্রিম ভিসা ছাড়াই বাংলাদেশিদের এই তালিকায় এশিয়ার ছয়টি দেশ রয়েছে। এছাড়া 1টি দক্ষিণ আমেরিকান, 16টি আফ্রিকান, 11টি ক্যারিবিয়ান এবং 8টি ওশেনিয়া দেশ ও অঞ্চল রয়েছে। এর মধ্যে কয়েকটি দেশ ও অঞ্চলে বাংলাদেশিরা আগমন বা বিমানবন্দরে নামার পর ভিসা সুবিধা পান। শ্রীলঙ্কা এবং কেনিয়ার জন্য ই-ভিসা নিতে হবে। দেশের তালিকায় রয়েছে- ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর, বলিভিয়া, বুরুন্ডি, কেপ ভার্দে, কোমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, সিয়েরা লিওন। , সোমালিয়া। , গাম্বিয়া, টোগো, কেনিয়া, বাহামা এবং বার্বাডোস।

এছাড়াও আপনি ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ডোমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাট, সেন্ট কিটস এবং নেভিস, ভিনসেন্ট এবং গ্রেনাডা, ত্রিনিদাদ এবং টোবাগো, কুক দ্বীপপুঞ্জ, ফিজি, মাইক্রোনেশিয়া, নুয়েভা, সামোয়া, টুভালু, ভানুয়াতু এবং কিরিবাতিতে যেতে পারেন। একটি ভিসা.

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *