Monday , May 20 2024
Breaking News
Home / International / এবার বড় সুখবর দিল সৌদি আরব, নাম আছে যে ২৯ দেশের

এবার বড় সুখবর দিল সৌদি আরব, নাম আছে যে ২৯ দেশের

সুখবর, সৌদি আরব সরকার ওমরাহ হজযাত্রীদের প্রক্রিয়া সহজ করতে বিভিন্ন সুযোগ-সুবিধা বাস্তবায়ন করছে। এর পরিপ্রেক্ষিতে দেশটি বিশ্বের ২৯টি দেশের নাগরিকদের ভিসা ছাড়াই ওমরাহ পালনের অনুমতি দেয়।

সোমবার গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ ২৭টি দেশের নাগরিকরা এ সুবিধা পাবেন। যাইহোক, সুবিধা পেতে, একজনকে অবশ্যই এই দেশগুলির স্থায়ী বাসিন্দা হতে হবে।

মন্ত্রণালয়ের মতে, সৌদি আরবের ভিশন ২০৩০-এর অধীনে, ওমরাহ পালনের প্রক্রিয়াকে সহজতর করার জন্য, উচ্চমানের পরিষেবা প্রদান এবং তীর্থযাত্রীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, ওমরা পালনকারীরা নুসুক অ্যাপের মাধ্যমে তাদের সহজভাবে তাদের শিডিউল বুক করতে পারবেন। এছাড়াও তারা সরাসরি এসেই ওমরা পালনের সুযোগ পাবেন।

প্রতিবেদনে বলা হয়, এসব দেশের নাগরিকদের জন্য ভিসা অন অ্যারাইভাল প্রক্রিয়া সহজ করতে যাচ্ছে সৌদি সরকার। তারা ওমরাহ পালন করছেন বা সফর করছেন কিনা তা এর অধীনে বিবেচনা করা হবে না। এছাড়া ভিসাধারীদের নিকটাত্মীয়রাও একই সুবিধা পাবেন।

এখন থেকে ট্রানজিট ভিসার মাধ্যমে ওমরাহ পালন করা যাবে বলেও মন্ত্রণালয় জানিয়েছে। তবে শুধুমাত্র সৌদি এয়ারলাইন্সের যাত্রীরাই এই সুবিধা পাবেন। সারা বিশ্বের মুসলমানদের জন্য ওমরাহ প্রক্রিয়া সহজীকরণের অংশ হিসেবে এ ধরনের সুবিধা ঘোষণা করা হয়েছে।

About Rasel Khalifa

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *