Sunday , May 19 2024
Breaking News
Home / International / এবার আগাম ঘোষনা দিয়েই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাষ্ট্র

এবার আগাম ঘোষনা দিয়েই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাষ্ট্র

আগামী শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেবে যুক্তরাষ্ট্র। রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃত্যু এবং ইউক্রেনে দুই বছরের যুদ্ধের মধ্যে এই নিষেধাজ্ঞা আসতে যাচ্ছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের এ তথ্য জানান। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিরক্ষা খাত এবং বিভিন্ন শিল্প কেন্দ্রসহ রাশিয়ার রাজস্বের বিভিন্ন উৎসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এদিকে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কারবি বলেছেন, নাভালনি এবং ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়াকে জবাবদিহি করতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে ঘোষণার জন্য নিষেধাজ্ঞার পরিকল্পনা আগেই নেয়া হয়েছিল। তবে এখন এই পরিকল্পনা পুনর্বিবেচনা করবে ওয়াশিংটন। নাভালনির মৃত্যুর জেরে এই পরিকল্পনায় বাড়তি পদক্ষেপ যুক্ত হবে।

মার্কিন ট্রেজারি আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এখন ইউরোপীয় ইউনিয়ন সফরে রয়েছেন, একটি সূত্র রয়টার্সকেএমনটাই জানিয়েছে। সফরকালে তিনি নাভালনির মৃত্যু নিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করছেন। মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের মতে, ইউক্রেনে যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীর আগে নেলসন জার্মানি, বেলজিয়াম এবং ফ্রান্স সফর করছেন।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সাম”রিক আ”গ্রাসন শুরু করে। ইউক্রেনে রাশিয়ার হামলার শুরু থেকেই যুক্তরাষ্ট্র বারবার মস্কোর বিরুদ্ধে নিষে”ধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ দেশের বিভিন্ন কর্মকর্তা, ব্যাংক এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

About bisso Jit

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *