Thursday , May 9 2024
Breaking News
Home / Helth / হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে এই ৩টি মশলা থেকে দূরে থাকুন

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে এই ৩টি মশলা থেকে দূরে থাকুন

আর কয়েকদিন পরই গরম শুরু হবে। সে সময় একটু অনিয়ম করলে শরীরের ব্যাপক ক্ষতি হতে পারে। কিছু মশলা আছে যা হিট স্ট্রোকের কারণ হতে পারে। প্রচণ্ড গরমে খাবারের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। তেল মসলা ছোঁয়া যাবে না। গরমে তেল-মশলা খেতেও নিষেধ করেছেন চিকিৎসকরা। কিছু মশলা আছে যা হিট স্ট্রোকের কারণ হতে পারে। তাই খাবারে বেশি মশলা না খাওয়াই ভালো।

লাল মরিচের গুঁড়া : মরিচের গুঁড়া ব্যবহার খুবই পরিচিত। মাংস হোক বা অন্য যে কোনো রান্না, টকটকে লাল না হলে খেয়ে যেনো মজাই নেই। মন যেন ভরে না। কিন্তু জানেন কি, পেট গরম করে এই গুঁড়া মসলা। শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই যতটা পারবেন এই মসলা এড়িয়ে চলুন। রান্নায় ব্যবহার করলেও একেবারেই সামান্য।

রসুন : রসুন খাবারের স্বাদ বাড়ালেও গরমে তা শরীরের জন্য বিষ। গরমকালে এমনিতেই শরীর থাকে গরম। তার ওপর রসুন শরীরকে আরও গরম করে তোলে। শরীরের তাপ হঠাৎ করে বাড়লে হতে পারে হিট স্ট্রোক। তাই হিট স্ট্রোকের আশঙ্কা কমাতে রান্নায় রসুনের ব্যবহার কম করুন।

গোল মরিচের গুঁড়ো : যেকোনো খাবারে গোল মরিচের গুঁড়া দিলে, তার স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। স্বাদ বাড়ালেও গ্রীষ্মে এ মসলা এড়িয়ে যাওয়াই ভালো। গোলমরিচ শরীর গরম করে। আর এই ভ্যাপসা গরমে শরীর ঠান্ডা রাখা দরকার। তা না হলে যেকোনো সমস্যা হতে পারে।

বিশেষ করে যারা কাজের জন্য বাইরে যান, তাদের মসলাযুক্ত খাবার কম খাওয়া উচিত। এই গরমে যতটা পারেন হালকা খাবার খান।

উল্লেখ্য, এই সব মশলা রান্নায় কম দেওয়া হয়। এই মসলা শরীরের তাপমাত্রা বাড়ায়। এগুলো রান্নায় বেশি ব্যবহার করলে হিট স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো রোগের সম্ভাবনা বেড়ে যায়। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে এই সতর্কতাগুলি অনুসরণ করুন।

About Nasimul Islam

Check Also

বিছানায় বসে খাবার খেলে যেসব স্বাস্থ্যঝুঁকি রয়েছে

অনেকে আলসেমির বশে বিছানায় বসে খাওয়া-দাওয়া করেন। এখন আর আগের মতো একসঙ্গে বসে খাওয়ার সুযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *