Monday , May 20 2024
Breaking News
Home / National / ৫ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ মামলা ছাড়াই ব্যাংকের মূল হিসাব থেকে বাদ দেওয়া যাবে

৫ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ মামলা ছাড়াই ব্যাংকের মূল হিসাব থেকে বাদ দেওয়া যাবে

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ৫ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ থাকলে কোনো মামলা ছাড়াই ওই ঋণ ব্যাংকের মূল হিসাব থেকে বাজেয়াপ্ত বা অপসারণ করা যাবে। একই সময়ে, কোনও মৃত ব্যক্তির নামে বা তার একক মালিকানা সংস্থা বা সংস্থার নামে যে কোনও পরিমাণ খেলাপি ঋণ মামলা ছাড়াই ফোরক্লোজ করা যেতে পারে। তবে ফোরক্লোজ করা ঋণের বিরুদ্ধে শতবাগ বিধান রাখতে হবে এবং ঋণ ফোরক্লোজ হওয়ার পর মামলা করতে হবে।

রোববার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। এই নির্দেশ অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। আগে এমন কোনো ব্যবস্থা ছিল না।

সূত্র জানায়, এ খাতের খেলাপি ঋণ কমাতে ফোরক্লোজার নীতি শিথিল করেছে ব্যাংকটি। এ প্রক্রিয়ায় প্রায় ৪৪ হাজার কোটি টাকার খেলাপি ঋণ কমানো সম্ভব হবে। ব্যাঙ্কগুলি ইতিমধ্যেই 55,000 কোটি টাকার খেলাপি ঋণ রাইট অফ করেছে। ঋণ পরিশোধ না হওয়ায় খেলাপি ঋণ কমানোর কৌশল নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কারণ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণ শর্ত হলো, ২০২৬ সালের মধ্যে খেলাপি ঋণের হার বেসরকারি ব্যাংকে ৫ শতাংশ এবং সরকারি ব্যাংকে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। ব্যাংকিং খাত সংস্কার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ঘোষিত রোডম্যাপে ২০২৬ সালের জুনের মধ্যে খেলাপি ঋণের অনুপাত ৮ শতাংশের নিচে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বর্তমানে মোট ঋণের মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ৯ শতাংশ বা ১ লাখ ৪৬ হাজার কোটি টাকা।

পরিপত্রে বলা হয়, খেলাপি ঋণের হার কমাতে কেন্দ্রীয় ব্যাংক পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে এই সার্কুলার জারি করা হয়েছে। পরিপত্রে খেলাপি ঋণ আদায়ের জন্য আলাদা ইউনিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *