Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / ১৮ কোটি মানুষের কল্যাণ বিবেচনায় হবে আদেশ, আয়ানের মৃত্যুতে হাইকোর্ট

১৮ কোটি মানুষের কল্যাণ বিবেচনায় হবে আদেশ, আয়ানের মৃত্যুতে হাইকোর্ট

রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু সংক্রান্ত রিটের শুনানি নিয়ে আদেশের জন্য মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ধার্য করেন।

এ সময় উচ্চ আদালত তার পর্যবেক্ষণে বলেন, শুধু দেশেই নয়, সারা বিশ্বে মেডিকেল সেক্টরে মাফিয়া কাজ করে। পত্রিকায় নাম আসার জন্য নয়, দেশের ১৮ কোটি মানুষের কল্যাণ যাতে হয় সে বিবেচনায় আদেশ দেয়া হবে।

এর আগে গত ২৮ জানুয়ারি অয়নের মৃত্যুর তদন্ত প্রতিবেদন হাইকোর্টে দাখিল করে স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিবেদনের বিভিন্ন দিক বিশ্লেষণ করে আদালত প্রতিবেদনটি লোক দেখানো বলে মন্তব্য করেন।

এ ছাড়া অয়নের প্রতি চিকিৎসকদের অবহেলা ছিল বলে উল্লেখ করেন আদালত। শিশুটির হাঁপানির ইনজেকশন নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেছে, বাইপাস সার্জারির জন্য যতটা ওষুধের প্রয়োজন হয় না ততটা ওষুধ খতনার জন্য ব্যবহার করা হয়।

ওই তদন্ত প্রতিবেদনে সরকারের অনুমোদনের পর হাসপাতাল চালুসহ ৪টি সুপারিশ হাস্যকর বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট।

অয়ন রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারি ক্লাসের ছাত্র ছিল। 31 ডিসেম্বর, সাতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সম্পূর্ণ অ্যানেস্থেসিয়া (সাধারণ) অধীনে খতনা করা হয়। তার বাবা শামীম আহমেদ অভিযোগ করেন, বাবা-মায়ের অনুমতি ছাড়াই তাকে খতনা করানো হয়েছে।

অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না আসায় অয়নকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সাত দিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর ৭ জানুয়ারি মধ্যরাতে অয়নকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। পত্রিকায় নাম আসার জন্য নয়, দেশের ১৮ কোটি মানুষের কল্যাণ যাতে হয় সে বিবেচনায় আদেশ দেয়া হবে।

এর আগে গত ২৮ জানুয়ারি আয়ানের মৃত্যুর ঘটনা তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয় স্বাস্থ্য অধিদফতর। প্রতিবেদনের বিভিন্ন দিক বিশ্লেষণ করে আদালত ওই প্রতিবেদনকে লোকদেখানো বলে মন্তব্য করেন।

এ ছাড়া আয়ানের প্রতি চিকিৎসকদের অবহেলা ছিল বলে উল্লেখ করেন আদালত। শিশুটির অ্যাজমা থাকার পরও ইনজেকশন দিয়ে অজ্ঞান করা নিয়ে প্রশ্ন তুলে আদালত বলেন, বাইপাস সার্জারিতেও এত ওষুধ প্রয়োজন হয় না, যতটা আয়ানের খতনার জন্য ব্যবহার করা হয়েছে।

ওই তদন্ত প্রতিবেদনে সরকারের অনুমোদনের পর হাসপাতাল চালুসহ ৪টি সুপারিশকে হাস্যকর বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

রাজধানীর একটি বেসরকারি স্কুলের নার্সারি শ্রেণির শিক্ষার্থী ছিল আয়ান। গত ৩১ ডিসেম্বর তাকে ফুল অ্যানেস্থেশিয়া (জেনারেল) দিয়ে খতনা করায় সাতারকুল বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল।অভিভাবকদের অনুমতি ছাড়াই তার খতনা করানো হয় বলে অভিযোগ করেন তার বাবা শামিম আহমেদ।

অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফেরায় সেখান থেকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয় আয়ানকে। সেখানে সাত দিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর ৭ জানুয়ারি মাঝরাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

About Rasel Khalifa

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *