Monday , May 20 2024
Breaking News
Home / Sports / এইমাত্র পাওয়া- কিংবদন্তি ক্রিকেটারের মৃত্যু

এইমাত্র পাওয়া- কিংবদন্তি ক্রিকেটারের মৃত্যু

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার মাইক প্রক্টর ৭৭ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন। হৃদযন্ত্রের অস্ত্রোপচারের পর বেশ কয়েকদিন তিনি মৃত্যুশয্যায় ছিলেন।

গতকাল (শনিবার) প্রক্টর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে নিশ্চিত করেছেন তার স্ত্রী মারিয়ানা। ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা আইসিসি প্রক্টরের মৃত্যুতে শোক প্রকাশ করেছে।

এক বিবৃতিতে আইসিসি বলেছে, আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার সংক্ষিপ্ত হলেও, টেস্টে গ্রেটদের একজন ধরা হয় মাইক প্রক্টরকে। ক্রিকেট থেকে দশ বছর দক্ষিণ আফ্রিকা নির্বাসনে থাকায় মূলত তার ক্যারিয়ার লম্বা হয়নি।

বর্ণবাদের কারণে প্রোটিয়া দল ১৯৭০-৮০ সাল পর্যন্ত নির্বাসনে ছিল। এর আগে প্রক্টর মাত্র ৭টি টেস্ট ম্যাচ খেলেন, যার সবই ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৫.০২ গড়ে তিনি ৪১ উইকেট শিকার করেছিলেন।

ব্যতিক্রমী বোলিং অ্যাকশনের জন্য পরিচিত ছিলেন প্রক্টর। বুক বরাবর হাত উঠিয়ে খুব দ্রুত বল ডেলিভারি করতেন তিনি। তার খেলা সাত ম্যাচে দক্ষিণ আফ্রিকা অপরাজেয় ছিল।

যার মধ্যে প্রোটিয়ারা ৬ টেস্টই জিতেছে। ক্রিকেট ক্যারিয়ারে ব্যাট হাতেও কব্জির দেখাতেন প্রক্টর। অস্ট্রেলিয়াকে ১৯৬৯-৭০ মৌসুমে ৪-০ ব্যবধানে হোয়াইটওয়াশের সিরিজে মূল রান আসে তার ব্যাটে। যার কারণে বিখ্যাত ক্রীড়া সাময়িকী উইজডেন ১৯৭০–এর বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত করে তাকে।

শুধু কোচ নন, দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর কোচের দায়িত্ব নেন প্রক্টর। যার অধীনে প্রোটিয়ারা ১৯৯২ বিশ্বকাপের সেমিফাইনালেও খেলেছিল। তারপর তিনি ২০০২ থেকে ২০০৮ এর মধ্যে আইসিসি ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেন।

এ ছাড়া একসময় ধারাভাষ্য বক্সে নিয়মিত দেখা যেত সাবেক এই প্রোটিয়া কিংবদন্তিকে। নিজ দেশের অভ্যন্তরীণ সমস্যার কারণে মাত্র ৪ বছরে স্থায়ী হয় প্রক্টরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার। এর আগে তার প্রথম শ্রেণির ক্রিকেট ছিল বেশ সমৃদ্ধ। পেস অলরাউন্ডার প্রক্টরের ২১৯৩৬ রানের সঙ্গে দখলে ছিল ১৪১৭ টি উইকেট।

About Nasimul Islam

Check Also

কিছু বাকি নাই, সব আছে: সাকিব

রোববার ছিল সাকিব আল হাসানের জন্মদিন। সাকিব ৩৬ পেরিয়ে ৩৭ পা দিয়েছেন। সাকিব তার জন্মদিনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *