Monday , May 20 2024
Breaking News
Home / economy / কোকা-কোলা বাংলাদেশের মালিকানা পাচ্ছে তুরস্কের কোম্পানি

কোকা-কোলা বাংলাদেশের মালিকানা পাচ্ছে তুরস্কের কোম্পানি

কোকা-কোলা বাংলাদেশ বেভারেজেস লিমিটেডকে (সিসিবিবি) অধিগ্রহণ করতে যাচ্ছে তুরস্কের কোকাকোলা আইসেক (সিসিআই)। ১৩ কোটি মার্কিন ডলারের বিনিময়ে হবে এই অধিগ্রহণ, যা দেশীয় মুদ্রায় ১ হাজার ৪৩০ কোটি টাকার সমান।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইস্তাম্বুল স্টক এক্সচেঞ্জ-এর তালিকাভুক্ত সিসিআই জানিয়েছে, চুক্তি চূড়ান্ত করার সময়ে সিসিবিবি’র নিট আর্থিক ঋণ বিয়োগ করে এটির সম্পূর্ণ শেয়ারের মূল্য ১৩০ মিলিয়ন ডলারের এন্টারপ্রাইজ ভ্যালুতে নির্ধারণ করা হবে।

অধিগ্রহণ সম্পন্ন হলে বাংলাদেশ হবে CCI-এর দ্বাদশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাজার।

চুক্তি অনুসারে, সিসিআই-এর ডাচ সহায়ক সংস্থা সিসিআই ইন্টারন্যাশনাল হল্যান্ড বিভি সিসিবিবির সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডার হয়ে উঠবে। অন্যদিকে সিসিআই নিজেই বাংলাদেশি কোম্পানির সংখ্যালঘু শেয়ারের মালিক হবে। বর্তমানে সিসিআইতে কোকা-কোলার শেয়ার ২৮.৮৬ শতাংশ। এবং তুর্কি পানীয় জায়ান্ট আনাদোলু ইফেসের 50.26 শতাংশ শেয়ার রয়েছে।

কোকা-কোলা বাংলাদেশ বেভারেজ লিমিটেড অবিলম্বে অধিগ্রহণের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।

তবে তুরস্কের সিসিআই যুক্তরাষ্ট্রের আটলান্টার কোকা-কোলা কোম্পানির সিঙ্গাপুরভিত্তিক সহযোগী প্রতিষ্ঠান কোকা-কোলা হোল্ডিংসের কাছ থেকে বাংলাদেশি কোম্পানিটিকে কিনবে বলে একাধিক গণমাধ্যমে জানা গেছে।

সিসিআই বাংলাদেশের দ্রুত বর্ধনশীল পানীয় বাজারের সুবিধা নিতে চাইছে, তাই চুক্তিটি কয়েক সপ্তাহের মধ্যে করা যেতে পারে, টিবিএস-এর সাথে একটি সাক্ষাত্কারে নাম প্রকাশে অনিচ্ছুক কোকা-কোলার একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

অধিগ্রহণের বিষয়ে মন্তব্য করতে গিয়ে সিসিআই প্রধান নির্বাহী কর্মকর্তা করিম ইয়াহি এক বিবৃতিতে বলেছেন, ‘সিসিবিবি অধিগ্রহণের জন্য শেয়ার ক্রয় চুক্তিতে স্বাক্ষর করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা এটিকে উল্লেখযোগ্য ভবিষ্যত সম্ভাবনার বাজারে প্রবেশ করার একটি দুর্দান্ত সুযোগ হিসাবে দেখছি, যেখানে সিসিআই-এর মূল ক্ষমতাগুলিকে কাজে লাগিয়ে বৃদ্ধি এবং মূল্য তৈরি করা যেতে পারে।’

সিসিআই তুরস্ক, পাকিস্তান, কাজাখস্তান, ইরাক, উজবেকিস্তান, আজারবাইজান, কিরগিজস্তান, জর্ডান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং সিরিয়ায় কোকা-কোলা কোম্পানির পানীয় উৎপাদন, বিতরণ এবং বিক্রি করে। ১১টি দেশে ১০ হাজারের বেশি কর্মীসংখ্যার এ প্রতিষ্ঠানটির ৩০টি বোতলজাতকরণ প্ল্যান্ট এবং ৩টি ফল প্রক্রিয়াকরণ কারখানা রয়েছে।

About Zahid Hasan

Check Also

আজ সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে নগদ ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখতে এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *