Monday , May 20 2024
Breaking News
Home / International / ১৬ বছরে বৈধ-সুষ্ঠু নির্বাচন হয়নি বাংলাদেশে, নতুন নির্বাচন চান অস্ট্রেলিয়ার এমপি

১৬ বছরে বৈধ-সুষ্ঠু নির্বাচন হয়নি বাংলাদেশে, নতুন নির্বাচন চান অস্ট্রেলিয়ার এমপি

বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। অস্ট্রেলিয়ার উচিত বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচনের আহ্বান জানানো। সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টে উত্থাপিত ‘নোটিস অব মোশন’-এ এমন মন্তব্য করেছেন দেশটির গ্রিনস পার্টির এমপি অ্যাবিগেল সেলিনা বয়েড। অ্যাবিগেল বয়েডের অফিসে নীতি ও সংসদীয় উপদেষ্টা পেরেজ কামুর পাঠানো একটি ভিডিওতে এমপিকে এ কথা বলতে শোনা যায়:

1. এই সংসদ যেনো আমলে নেয় যে:

এ. বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। গত ৭ই জানুয়ারী অনুষ্ঠিত সবচেয়ে সাম্প্রতিক নির্বাচন সহ, শেখ হাসিনা টানা চতুর্থ এবং সামগ্রিক পঞ্চম মেয়াদে ক্ষমতায় রয়েছেন।

বি. ২০২৩ সালে, বাংলাদেশের বিরোধী দলগুলোর নেতাসহ গণতন্ত্রের অধিকারের জন্য হাজার হাজার গণতন্ত্রপন্থী কর্মী (লড়াই) অন্যায়ভাবে গ্রেফতার, কারাগারে বন্দি করা হয়েছে।

সি. ০৭ জানুয়ারির নির্বাচনটি বাংলাদেশের ১২তম সাধারণ নির্বাচন। এতে উল্লেখযোগ্যভাবে ভোটার উপস্থিতি কম ছিল। বিরোধী এবং গণতন্ত্রপন্থী কর্মীদের দুই দিনের সাধারণ ধর্মঘট এবং বয়কটের মধ্যে এটি অনুষ্ঠিত হয়। অনেকের যুক্তিতে নির্বাচনটি ছিল সম্পূর্ণ একতরফা।

ডি. প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের মতে, এই নির্বাচনে মোট ভোটার উপস্থিতি ছিল ৪০%-এর কম। ২০১৮ সালের নির্বাচনে যেখানে ৪০% এর বেশি ভোটার ছিল। বাংলাদেশে জাতীয় নির্বাচন নিয়ে বিবৃতি দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এতে উল্লেখ করা হয় যে ৭ জানুয়ারির নির্বাচন এমন একটি পরিবেশে অনুষ্ঠিত হয়েছে যেখানে সকল মানুষ অর্থপূর্ণ ও উল্লেখযোগ্যভাবে অংশগ্রহণ করতে পারেনি। বিবৃতিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

২. এই সংসদ যেনো-

এ:বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচন যেভাবে অগণতান্ত্রিক পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে তা নিয়ে গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করে। যেনো বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায় যাতে সকল বাংলাদেশি অবাধে এবং গণতান্ত্রিকভাবে অংশগ্রহণ করতে পারেন।

বি. নিশ্চিত করে যে, বিশ্বজুড়ে অবাধ, সুষ্ঠু এবং গণতান্ত্রিক নির্বাচনের আহ্বান জানানোতে এবং রাজনৈতিক নিপীড়ন, দমন-পীড়ন ও সহিংসতায় ক্ষতিগ্রস্ত সকল মানুষের প্রতি সংহতি প্রকাশ করতে অস্ট্রেলিয়ার দায়িত্ব রয়েছে। নিজের উক্ত বক্তব্যটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে অ্যাবিগেল বয়েড এমপি তার সাথে স্লোগান জুড়ে দিয়েছেন ‘ডেমোক্রেসি নাউ ফর বাংলাদেশ’।

প্রসঙ্গত, এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন তিনি ‘এটা সত্যিকারের নির্বাচন নয়’ মন্তব্য করে বলেন, “বাংলাদেশে ভোট শুরু হয়েছে। কিন্তু, এটা সত্যিকারের নির্বাচন নয়। গণতন্ত্রের জন্য লড়াই চালিয়ে যেতে হবে। বাংলাদেশে এবং সারা বিশ্বে গণতন্ত্রের জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। এই পৃথিবীতে গণতন্ত্রের জন্য এটি বিশাল এক বছর। লাইনে অনেক কিছু আছে।”

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *