Monday , May 20 2024
Breaking News
Home / opinion / ভারতীয় পন্যের সাথে আরো একটি বিষয়ে বয়কটের আহবান জানালেন পিনাকী ভট্টাচার্য

ভারতীয় পন্যের সাথে আরো একটি বিষয়ে বয়কটের আহবান জানালেন পিনাকী ভট্টাচার্য

বাংলাদেশের প্রতিবেশি দেশ হিসেবে ভারতকে সবচেয়ে কাছের বিবেচনা করা হয়। এই দেশটি বাংলাদেশের নির্বাচনে ব্যপক প্রভাব ফেলেছে এমনটাই মনে করছে অনেকে। তবে এই দেশটিকে ভিন্নভাবে দেখেন বাংলাদেশের রাজনৈতিক সমালোচক পিনাকী ভট্টাচার্য। সাম্প্রতিক সময়ে তিনি ভারতীয় পন্য বয়কটের আন্দোলনে নেমেছেন। তবে তিনি এবার ভিন্ন একটি বিষয়ে বয়কটের আহবান জানালেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিষয়ে একটি পোস্টও দিয়েছেন। তার সেই পোস্টটি হুবুহু তুলে ধরা হলো-

আমাদের প্রথম বয়কট ছিলো ভারতে উৎপাদিত বা বাংলাদেশে উৎপাদিত সকল ভারতীয় ফাস্ট মুভিং কঞ্জুমার গুডস। এর ফলাফল আমরা সারা দুনিয়াতে ব্যাপকভাবে পড়তে দেখছি। আমরা একটা মাত্র রিটেল আউটলেটে এটার ইম্প্যাক্ট দেখছি সেটা স্বপ্ন। আমরা স্বপ্নকে বারবার ভারতীয় পণ্য ফেরত দিতে বলছি। তারা কথা শুনছে না। স্বপ্নকে টার্গেট করার কারণ তারা এ সি আইয়ের প্রতিষ্ঠান। স্বপ্ন এ সি আইয়ের লস প্রজেক্ট। তাই আমাদের অনুমান ছিলো এ সি আই তাদের অন্যান্য প্রতিষ্ঠানকে বাচানোর জন্য স্বপ্ন থেকে ভারতীয় পণ্য সরিয়ে ফেলবে। এ সি আইকে গন ঘৃণার মুখে ফেলবে না। আমরা স্বপ্নকে ফাইনাল ওয়ার্নিং দিচ্ছি, ভারতীয় পণ্য আগামী ১৫ ফেব্রুয়ারীর মধ্যে সেল্ফ থেকে না সরালে আমাদের অনিচ্ছাসত্ত্বেও এ সি আই কে ভারত বান্ধব দেশী কোম্পানী ও গণ শত্রু বলে ঘোষণা করা হবে। আশা করি এ সি আই গুরুত্ব দিয়ে বিবেচনা করবে। আমরা এ সি আইকে দেশী কোম্পানী হিসেবে প্রমোট করতে চাই। কিন্তু এ সি আই স্বপ্নতে যে ফাইজলামি করতেছে এইটা অত্যন্ত বিরক্তিকর এবং আমাদের লড়াইয়ের প্রতি অসন্মান।

দ্বিতীয় পর্যায়ে আমরা বাংলাদেশের ভারতীয় ওষুধ কোম্পানী সান ফার্মার ওষুধ। আমরা এই বয়কটের ফলাফল এখনো জানতে পারিনি। আমাকে জানাবেন ফিডব্যাক।
তৃতীয় পর্যায়ে এয়ারটেল। আমরা এটার ফলাফলও জানতে পারিনি। এটার ফিডব্যাক প্রয়োজন।
আমরা পাশাপাশি ভারতের অবৈধ কর্মীদের বহিষ্কার দাবী করেছি।

এই পর্যায়ে আগামী সপ্তাহ পর্যন্ত আর কোন পণ্য বা সার্ভিস যুক্ত করছি না। আমরা এই পর্যায়ে বাংলাদেশে ভারতের গুরুত্বপূর্ণ বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে এক্সপৌজ করা হবে। অবশ্য এই প্রতিষ্ঠানগুলোর অনেক কয়টাকেই বয়কটের আওতায় আনা যাবেনা, কারণ তারা সরকারের সাথে কাজ করে।

আমার অনুরোধ থাকবে, কেন্দ্রীয় পরিকল্পনার বাইরে পণ্য বা সেবা বয়কটের আওতায় না আনার জন্য। বয়কটের পণ্য বা সেবা অনেক যাচাই বাছাই করে স্থির করা হচ্ছে।
সবাইকে এই আন্দোলন সফল করে তোলার জন্য প্রাণঢালা অভিনন্দন।

 

About bisso Jit

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *