Monday , June 3 2024
Breaking News
Home / Countrywide / পাকিস্তানে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা, কোন পার্টি কত আসন পেল

পাকিস্তানে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা, কোন পার্টি কত আসন পেল

পাকিস্তানের জাতীয় নির্বাচনের ফলাফল ঘোষনা তিন দিন ধরে চলছে। রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে দেশের ২৬৪টি আসনের ফলাফল ঘোষণা করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে যে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বেশি আসনে জয়ী হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। দেশের জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ২৬৫টি আসনে (একটি স্থগিত) ভোট হয়েছে। একটি আসনের ফলাফল স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ফলে ২৬৪টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

এখন পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা যাচ্ছে সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাদের প্রায় সবাই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং বর্তমানে কারাগারে থাকা ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সমর্থনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

দেশটির নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি ৯৭টি আসনে জয়ী হয়েছেন। এরপর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৬টি আসন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসনে জয়লাভ করে। এছাড়া অন্য দলগুলো পেয়েছে ৩৭টি আসন।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির ১৬তম সাধারণ নির্বাচনে জয়ের দাবি করেছেন। একই সঙ্গে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা না হলে সমর্থকদের আন্দোলনেরও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের একজন সিনিয়র সহকারী শনিবার বলেছেন যে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল সমর্থিত প্রার্থীরা সরকার গঠনের পরিকল্পনা করছে, রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি পিটিআইকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন বলে দাবি করেছেন দলের চেয়ারম্যান গহর আলি খান। কারণ জাতীয় পরিষদ নির্বাচনে দলটি সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে দেওয়া বক্তব্যে গহর আলী বলেন, আমরা কারো সঙ্গে বিবাদ করতে চাই না। আমরা এগিয়ে যেতে চাই। আমরা সংবিধান ও আইন অনুযায়ী সরকার গঠন করব।

গহর আলী বলেন, জনগণ স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। প্রিসাইডিং অফিসাররা ভোট গণনা করেন এবং ফরম-৪৫ পূরণ করেন।

About bisso Jit

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *