Monday , May 20 2024
Breaking News
Home / National / সুখবর, শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন বিশেষ টাকা

সুখবর, শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন বিশেষ টাকা

বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষক, সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও বিশেষ ছাড় পাবেন। এর জন্য অনলাইনে আবেদন করুন।

২০২৩-২৪ অর্থবছরের রাজস্ব বাজেটে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য এই বিশেষ অনুমোদনের আবেদন আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে। এই টাকা পেতে আপনি ১০ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষার্থীদের সরাসরি বা জেলা প্রশাসকের মাধ্যমে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে আবেদন করতে হবে।

মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান ন্যাকডের অ্যাকাউন্টের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানে এই টাকা দেওয়া হবে। এ জন্য আবেদন করার আগে মোবাইল নম্বর নগদ ব্যবস্থায় নিবন্ধন করতে হবে।

১ ফেব্রুয়ারি, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এক সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে জানায়, ২০২৩-২৪ অর্থবছরের জন্য মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের বিশেষ ভাতা বিতরণের জন্য নীতিমালা জারি করা হয়েছে। . নীতিমালা অনুযায়ী, বিশেষ ভাতার টাকা পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদন করতে হবে। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য রোগের চিকিৎসা, প্রাকৃতিক দুর্ঘটনা ও চিকিৎসা ব্যয়ের জন্য বিশেষ ভাতার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিবন্ধী, অসহায়, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে।

দেশের সকল স্বীকৃত বা এমপিওভুক্ত বেসরকারি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, লাইব্রেরি উন্নয়ন এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠানকে বন্ধুত্বপূর্ণ করার জন্য বিশেষ অনুমতির আবেদন করা যেতে পারে। তবে পিছিয়ে পড়া এলাকার দরিদ্র শিক্ষা প্রতিষ্ঠানকে বাছাইয়ে অগ্রাধিকার দেওয়া হবে। বিশেষ অনুমতির জন্য শিক্ষা বিভাগের সচিবের কাছে আবেদন করতে বলা হয়েছে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *