Monday , May 20 2024
Breaking News
Home / International / মার্কিন ভিসা নবায়নে নতুন নীতি চালু

মার্কিন ভিসা নবায়নে নতুন নীতি চালু

মার্কিন যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে H-1B ভিসা পুনর্নবীকরণের জন্য একটি পাইলট প্রোগ্রাম চালু করেছে। এই পাইলট প্রোগ্রামটি 29 জানুয়ারি থেকে শুরু হয়েছে। এই ভিসা যারা কাজের জন্য বিদেশে যেতে চান তাদের জন্য সুবিধা নিয়ে আসবে।
বিজ্ঞাপন

বর্তমানে, H-1B ধারীরা বিদেশ ভ্রমণের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের ভিসা পুনর্নবীকরণ করতে পারেন।

স্টেট ডিপার্টমেন্ট সোমবার এক বিবৃতিতে বলেছে যে পাইলট প্রোগ্রামটি 29 জানুয়ারি থেকে 1 এপ্রিল পর্যন্ত বা আবেদনের স্লটগুলি পূরণ না হওয়া পর্যন্ত চলবে – যেটি প্রথমে আসে।

প্রসঙ্গত, H-1B ভিসা হল একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন কোম্পানিগুলিকে তাত্ত্বিক বা প্রযুক্তিগত পেশাদার বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেয়।
মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি ভারত এবং চীনের মতো দেশগুলি থেকে কয়েক হাজার কর্মী নিয়োগের জন্য H-1B ভিসার উপর নির্ভর করে। দুই দশকের মধ্যে প্রথমবারের মতো, সীমিত সংখ্যক অ-অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের ভিসা নবায়ন করতে সক্ষম হবে।
স্টেট ডিপার্টমেন্টের মতে, পাইলট প্রোগ্রামের অধীনে প্রতি সপ্তাহে 4,000 জন আবেদনকারী ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এর মধ্যে কানাডার কূটনৈতিক মিশন থেকে 2,000 আবেদনকারীকে H-1B ভিসা দেওয়া হয়েছে।
ভিসা
আবেদনের স্লট ২৯শে জানুয়ারি, ৫ ফেব্রুয়ারি, ১২ ফেব্রুয়ারি, ১৯ ফেব্রুয়ারি এবং ২৬ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। আবেদনকারীরা নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারেন। এই তারিখে আবেদন করতে অক্ষম একজন আবেদনকারী প্রবেশের সময়ের মধ্যে যেকোনো আবেদনের তারিখে পুনরায় চেষ্টা করতে পারেন।
আবেদনকারীর পাসপোর্ট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র স্টেট ডিপার্টমেন্টে পৌঁছানোর পর প্রক্রিয়াটি ছয় থেকে আট সপ্তাহ সময় নেবে। স্টেট ডিপার্টমেন্ট আরও বলেছে যে আবেদনগুলি আগে আসলে আগে পাবেন ভিত্তিতে প্রক্রিয়া করা হবে। স্টেট ডিপার্টমেন্ট আরও বলেছে যে ব্যক্তি যারা পাইলট প্রোগ্রামে অংশগ্রহণের শর্ত পূরণ করেন না বা অংশগ্রহণ করতে চান না তারা বিদেশে মার্কিন দূতাবাস বা কনস্যুলেটের মাধ্যমে ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারেন।

About Zahid Hasan

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *