Monday , May 20 2024
Breaking News
Home / Countrywide / রাত ১০ টায় শুরু হয় বিকট শব্দ, তীব্র কাঁপুনিতে বাসাবাড়িতে ফাটল, জনমনে আতঙ্ক

রাত ১০ টায় শুরু হয় বিকট শব্দ, তীব্র কাঁপুনিতে বাসাবাড়িতে ফাটল, জনমনে আতঙ্ক

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশে শক্তিশালী ভূমিকম্পের মতো কম্পন অনুভূত হয়েছে। এ কারণে বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এ ঘটনায় স্থানীয়রা বিক্ষোভ করেছে। জানা যায়, গত শনিবার রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের উত্তর প্যাডে এ ঘটনা ঘটে। রাতে গ্যাস ফিল্ড এলাকায় এলাকাবাসী বিক্ষোভ শুরু করলে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা আশ্বাস দিয়ে তাদের শান্ত করেন। তবে গতকাল বিকেল ৩টার দিকে আবারও বিক্ষোভ দেখান কয়েক হাজার বাসিন্দা।

এলাকাবাসীর অভিযোগ, গত বৃহস্পতিবার থেকে গতকাল সকাল পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে তিন থেকে চারটি বিকট শব্দ ও মাত্রাতিরিক্ত কম্পন হচ্ছে। এতে মাটি কাঁপছে এবং বেশ কয়েকটি বাড়িতে ফাটল ধরেছে। প্রচণ্ড কম্পনের ফলে মানুষের মনে আতঙ্ক দেখা দিয়েছে। শুরুতে বিষয়টি কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এদিকে ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)। গতকাল পেট্রোবাংলার সিইও আলতাফ হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে গঠিত তদন্ত কমিটিতে সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান আহ্বায়ক, পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (উন্নয়ন ও উৎপাদন) সালাহ উদ্দিন সদস্য সচিব এবং বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. মোঃ আলমগীর হোসেনকে সদস্য হিসেবে উল্লেখ করা হয়েছে।
আদেশে বলা হয়েছে, তদন্ত কমিটি বিবিয়ানা গ্যাসক্ষেত্রে সরেজমিন পরিদর্শন করবে এবং ভূতাত্ত্বিক তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করবে। এ ছাড়া জনমনে তৈরি হওয়া ভীতি ও আতঙ্ক দূর করতে স্থানীয় প্রশাসনের সহায়তায় স্থানীয় জনগণের সঙ্গে আলোচনা করবেন। কমিটিকে ভূমিকম্পের পেছনে গ্যাসক্ষেত্রের প্রভাব বিশ্লেষণ করে প্রকৃত কারণ খুঁজে বের করে আগামী তিন দিনের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যানকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

About Zahid Hasan

Check Also

অবন্তিকার পর এবার একই পথে হাঁটল মীম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে আ/ত্মহত্যা করেছে। শিক্ষার্থীর নাম শারভীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *