Monday , May 20 2024
Breaking News
Home / National / নির্বাচন সুষ্ঠু হয়নি, বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে যা জানালো যুক্তরাষ্ট্র

নির্বাচন সুষ্ঠু হয়নি, বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে যা জানালো যুক্তরাষ্ট্র

বাংলাদেশে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, কিছু বিষয়ে মতপার্থক্য থাকলেও যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চায়। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অন্যান্য বিষয়ে বিশেষ করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করবে।

রোববার (৪ জানুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এ বার্তা দেন। পরে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

‘নির্বাচন ব্যবস্থা ধ্বংস হলে গণতন্ত্র কখনো প্রতিষ্ঠিত হবে না’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে এখনো কিছু সিদ্ধান্ত হয়নি। শুধু একটি বিবৃতি, তিনি যা বলেছেন তা হল আমরা মনে করি বাংলাদেশে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি, তবে আমরা চাই আমাদের সম্পর্ক এগিয়ে যাক।’

এখন তাদের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কোনো টানাপোড়েন নেই, মানে কী? এমন প্রশ্নের জবাবে সাবের হোসেন চৌধুরী বলেন, ‘না, আমার মন্ত্রণালয়ের প্রেক্ষাপটে যদি বলি, আমাদের কিছু নেই। বরং আমরা আলোচনা করেছি কিভাবে এটাকে শক্তিশালী করা যায়।

পিটার হাসের বক্তব্য তিনি প্রত্যাখ্যান করেছেন কি না এমন প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, আমরা তাদের আমাদের অবস্থান জানিয়েছি। তাই আমরা এই চুক্তিতে রাজি হতে পারি। এটা অনেক সময়, অনেক কিছু হতে পারে. কিন্তু এটা এমন কিছু নয় যা কোনোভাবেই আমাদের ভবিষ্যৎকে বাধাগ্রস্ত করবে বা কোনোভাবেই দুর্বল করবে।’

“আমি যা বুঝি তা হল তারা এখন ভবিষ্যতের দিকে তাকাতে চায়,” তিনি বলেছিলেন। আমাদের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক রয়েছে, আমরা কীভাবে একে আরও ঘনিষ্ঠ করতে পারি, কীভাবে এটিকে আরও এগিয়ে নিয়ে যেতে পারি এবং তারা মনে করেন যে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ শুধু বাংলাদেশের বিষয় নয়, বিশ্বব্যাপী এর গুরুত্ব রয়েছে। তাই তাদের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এই দুটি বিষয়কে কীভাবে গভীর করা যায়, সেটাই ছিল মূলত আলোচনা।

পিটার হাস এবং পরিবেশ মন্ত্রী উভয়েই গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের সাথে খাপ খাইয়ে বাংলাদেশের সমতা বৃদ্ধির জন্য সহযোগিতামূলক উদ্যোগ বাড়ানোর গুরুত্বের ওপর জোর দেন।

পিটার হাস বলেন, কিছু বিষয়ে মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ অন্যান্য বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করবে। আমরা এর জলবায়ু আইন সমর্থন করার জন্য আমাদের অংশীদারিত্ব জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। আজকের আলোচনাগুলি সহযোগিতার জন্য উল্লেখযোগ্য সুযোগগুলি তুলে ধরে এবং আমরা আমাদের উভয় দেশের জন্য আরও জলবায়ু-সহনশীল ভবিষ্যত গড়ে তুলতে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ।’

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *