Monday , May 20 2024
Breaking News
Home / International / বাংলাদেশকে জবাবদিহির আওতায় আনার প্রশ্নে যা বলল জাতিসংঘ

বাংলাদেশকে জবাবদিহির আওতায় আনার প্রশ্নে যা বলল জাতিসংঘ

জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মানবাধিকার, ভোটদান এবং মৌলিক অধিকার লঙ্ঘনের জন্য সদস্য দেশগুলোকে দায়বদ্ধ রাখার বিষয়ে আলোচনা করা হয়।

বুধবার (৩১ জানুয়ারি, স্থানীয় সময়), জাতিসংঘের মুখপাত্র স্টেফান ডুজারিক বলেছেন, “যেকোন সদস্য রাষ্ট্রের জন্য, আমি বলব যে সম্ভবত সর্বোত্তম প্রক্রিয়া হল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে সার্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা করা।”

সাংবাদিক ডুজারিকের কাছে জানতে চান যে জাতিসংঘ মৌলিক মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের জন্য বাংলাদেশের শাসকগোষ্ঠীর আহ্বান প্রত্যাখ্যান করেছে। ক্ষমতাসীন সরকার বলেছে, জাতিসংঘ যা বলে তাতে আমাদের কিছু যায় আসে না। আমার প্রশ্ন হল, নিছক উদ্বেগ ছাড়া মানবাধিকার, ভোটাধিকার, মৌলিক অধিকারের চরম লঙ্ঘনের জন্য সদস্য রাষ্ট্রকে জবাবদিহি করার কোন উপায় আছে কি?

জবাবে, ডুজারিক বলেছিলেন, “আমি বলব যে সম্ভবত সর্বোত্তম কৌশল বা পদ্ধতি হল যে কোনও সদস্য রাষ্ট্রকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের অধীনে সার্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনার মধ্য দিয়ে যাওয়া।”

এর আগে গত ২৯শে জানুয়ারি ব্রিফিংয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এবং কারাগারে আটক বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মীর বিষয়ে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞদের উদ্বেগের কথা উল্লেখ করে সাংবাদিক জানতে চায়, ‘সরকারের উচিত হবে মানবাধিকার পরিস্থিতি নিয়ে। আন্তর্জাতিক আইন অনুযায়ী বাংলাদেশে বিভিন্ন মামলায় বা বিনা মামলায় আটক সকল রাজনৈতিক দলের কর্মীদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তি দেওয়া। মহাসচিব কি বিশেষজ্ঞদের আহ্বানে একমত?

ডুজারিক বলেছিলেন, “আমরা বিশ্বাস করি যে রাজনৈতিক মতামত প্রকাশ করার জন্য মানুষকে কখনই জেলে দেওয়া উচিত নয় এবং তাদের মুক্তি দেওয়া উচিত, বিশেষ করে যদি অভিযুক্ত না হয়,” আমরা অবিলম্বে আটকদের মুক্তির দাবি জানাচ্ছি।

এর আগে ৯ জানুয়ারি জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচনের বিষয়টি উঠে আসে। এক সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক প্রতিটি মানুষের মানবাধিকারের কথা বলেন। বাংলাদেশে গণতন্ত্রের সুসংহতকরণ এবং অর্থনৈতিক অগ্রগতি।

সাংবাদিক স্টিফেন ডুজারিকের কাছে জানতে চান- বাংলাদেশের মানুষ নির্বাচনের নামে ক্ষমতাসীন গোষ্ঠীর বেপরোয়া দমন-পীড়নের শিকার হচ্ছে। জাতিসংঘের মহাসচিব নির্যাতিত, নিপীড়িত এবং ভোটাধিকার বঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য কী ব্যবস্থা নিচ্ছেন, যেখানে আমরা সপ্তাহান্তে বাংলাদেশে একতরফা ডামি নির্বাচন প্রত্যক্ষ বর্জন করেছি , ভোট জালিয়াতি, সমস্ত প্রধান রাজনৈতিক দলের ভয় দেখিয়ে।

তার প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক বলেন, আমি আগেই বলেছি যে মহাসচিব প্রকাশ্যে সব পক্ষকে সব ধরনের সহিংসতা বন্ধ করতে এবং প্রতিটি মানুষের মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। একই সাথে, প্রতিটি মানুষের আইনগত অধিকারের প্রবেশাধিকারের প্রতি পূর্ণ সম্মান নিশ্চিত করা। বাংলাদেশে গণতন্ত্রের সুসংহতকরণ ও অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করা অপরিহার্য। আমরা যে সহিংসতা দেখেছি সে বিষয়ে মহাসচিব অবশ্যই উদ্বিগ্ন।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *