Monday , May 20 2024
Breaking News
Home / International / ভাগ্য পরিবর্তনে ইউরোপের দেশ সার্বিয়ায় যাওয়ার সুযোগ, যেভাবে পাবেন ভিসা

ভাগ্য পরিবর্তনে ইউরোপের দেশ সার্বিয়ায় যাওয়ার সুযোগ, যেভাবে পাবেন ভিসা

সার্বিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ। দেশটি আনুষ্ঠানিকভাবে সার্বিয়া প্রজাতন্ত্র নামে পরিচিত। এটি প্যানোনিয়ান সমভূমির দক্ষিণ অংশে এবং বলকান উপদ্বীপের কেন্দ্রীয় অংশে অবস্থিত।

দেশটির উত্তরে হাঙ্গেরি, পূর্বে রোমানিয়া ও বুলগেরিয়া, দক্ষিণে আলবেনিয়া ও মেসোডোনিয়া এবং পশ্চিমে মন্টিনেগ্রো, ক্রোয়েশিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা অবস্থিত। দেশটির রাজধানী বেলগ্রেড।

সার্বিয়ার আয়তন ৮৮ হাজার ৩৬১ বর্গকিলোমিটার। ২০১৮ সালের একটি হিসাব অনুযায়ী, দেশের জনসংখ্যা ৮.৭৬২ হাজারের বেশি। সার্বিয়ার অফিসিয়াল ভাষা সার্বিয়ান। দেশের ৮০ শতাংশের বেশি মানুষ এই ভাষায় কথা বলে। এছাড়াও, দেশের জাতিগত সংখ্যালঘুদের প্রায় ১৫ শতাংশ হাঙ্গেরিয়ান, বসনিয়ান, ক্রোয়েশিয়ান, আলবেনিয়ান, রোমানিয়ান, বুলগেরিয়ান এবং রাশিয়ান ভাষায় কথা বলে।

ইউরোপীয় দেশ হিসেবে সার্বিয়া খুবই উন্নত দেশ। দেশের শ্রমিকদের খুব আকর্ষণীয় বেতন দেওয়া হয়। তাই সারা বিশ্ব থেকে হাজার হাজার মানুষ তাদের ভাগ্য পরিবর্তনের জন্য দেশের জন্য কাজ করতে যায়। সম্প্রতি দেশটিতে বাংলাদেশি নাগরিকদের জন্য ওয়ার্ক পারমিট ভিসা চালু করা হয়েছে।

তবে দেশটিতে যাওয়ার ভিসা প্রক্রিয়া একটু জটিল হলেও প্রসেসিং সঠিকভাবে সম্পন্ন হলে ভিসা পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

যেভাবে ভিসা পাবেন :
১. আবেদন ফরম পূরণ: প্রথমে প্রয়োজনীয় আবেদন ফরম পূরণ করতে হবে। এই ফর্ম আপনার নিকটস্থ সার্বিয়ার এম্বাসির থেকে পাবেন অথবা অনলাইনে আবেদন করা যাবে।
২. প্রযোজ্য ডকুমেন্টস: আবেদনের সাথে প্রয়োজ্য ডকুমেন্টস যোগ করতে হবে। যেমন: ভিসা ফরম, পাসপোর্ট, প্রযোজ্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের সনদ।

৩. ফি: আবেদন ফর্ম ফিলাপ করার সময় অবশ্যই ফি প্রদান করতে হবে। এই ফি ভিসার ধরনের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। যেমন টুরিস্ট ভিসা, বিজনেস ভিসা, কাজের ভিসা ইত্যাদি।
৪. মেডিক্যাল টেস্ট: কিছু ক্ষেত্রে মেডিক্যাল টেস্টের প্রয়োজন পরে যেখানে প্রত্যেক কাজের জন্য স্বাস্থ্য অবস্থা যাচাই করা হয়।

নিয়ম মেনে আবেদন করলে সহজেই দেশটিতে যাওয়ার ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া যাবে বলে জানিয়েছে সংশিষ্টরা।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *