Monday , May 20 2024
Breaking News
Home / Politics / সংসদে জিএম কাদেরের জন্য বরাদ্দ হল বিরোধী শিবিরের প্রথম আসন

সংসদে জিএম কাদেরের জন্য বরাদ্দ হল বিরোধী শিবিরের প্রথম আসন

দ্বাদশ সংসদ নির্বাচনে ১১টি আসনে জয়ী জাতীয় পার্টি জাতীয় সংসদের প্রধান বিরোধী দল। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের জন্য সংসদে প্রথম বিরোধী আসনটি সংরক্ষিত হচ্ছে। ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও মো. মুজিবুল হক চুন্নুকে। সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে দুই-তিন দিনের মধ্যে আসন বিন্যাস চূড়ান্ত করা হবে।

জিএম কাদের প্রধান বিরোধীদলীয় নেতা, আনিসুল উপনেতা ও চুন্নু বিরোধীদলীয় চিফ হুইপ।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ তাদের বৃত্তের রাজনৈতিক দলগুলোকে বাদ দেওয়ার মধ্যে জাতীয় পার্টি ১১টি আসনে জয়লাভ করে। ৬২ জন সংসদ সদস্য স্বতন্ত্রভাবে নির্বাচিত হন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ২২৩টি আসনে জয়লাভ করে এবং দলীয় সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে।

জাতীয় পার্টির আসন সংখ্যা কম এবং স্বতন্ত্ররা বেশি হওয়ায় বিরোধী দলের আসনে কারা বসছেন তা নিয়ে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠেছে। তবে জাতীয় পার্টি শুরু থেকেই বলে আসছে, বিরোধী দলের আসনে বসার অধিকার শুধু তাদেরই আছে। আগামী ৩০ জানুয়ারি নতুন সংসদের প্রথম অধিবেশন বসতে যাচ্ছে।

সাধারণত সংসদে দ্বিতীয় বৃহত্তম দল এত দিন বিরোধী দলে বসে আছে। শুধুমাত্র 1973 সালে প্রথম জাতীয় পরিষদ নির্বাচন এবং 15 ফেব্রুয়ারী, 1996 সালে অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনের পরে, কোন বিরোধী নেতা ছিলেন না।

প্রথম সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের বাইরে পাঁচজন স্বতন্ত্র নেতা নির্বাচিত হন, দুই দলের একজন করে। ষষ্ঠ সংসদ নির্বাচনে বিএনপির বাইরে দলের একজন ও স্বতন্ত্র ১০ জন সংসদ সদস্য নির্বাচিত হন।
ভারতীয় সংসদে প্রধান বিরোধী দল হতে হলে একটি দলকে কমপক্ষে ১০ শতাংশ আসন জিততে হবে। তবে বাংলাদেশে এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই।

সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, জোটগতভাবে বিরোধী দলের আসনে বসতে পারেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। সেক্ষেত্রে তাদের নেতা বিরোধী দলের নেতাও হতে পারেন। তবে স্বতন্ত্র ৬২ প্রার্থীর মধ্যে ৫৯ জন আওয়ামী লীগ নেতা। আর বিরোধী দলে বসতেও কোনো আগ্রহ দেখায়নি তারা।

তবে তারা জোট গঠন করলে নারীদের জন্য আনুপাতিকভাবে সংরক্ষিত আসনের ১০টি পাবে। এই বিতর্কের মধ্যেই গত ১৮ জানুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করে।

দলটির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপনেতা ও সাধারণ সম্পাদক মো. মজিবুল চুন্নুকে বিরোধী দলের চিফ হুইপ ঘোষণা করা হয়। 2 দিন পর স্পিকার বিষয়টি জানান। শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছে জাতীয় পার্টি।

এ প্রসঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যান ও রংপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য জিএম কাদের সোমবার রংপুরে বলেন, দল হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়ায় জাতীয় পার্টি প্রধান বিরোধী দল। ঘোষণা হোক বা না হোক, জাতীয় পার্টি নিয়ম অনুযায়ী বিরোধী দলের ভূমিকা পালন করবে।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *