Monday , May 20 2024
Breaking News
Home / International / ৭০০ গাড়ি, ৮টি বিমানসহ বিশ্বের সবচেয়ে ধনী এই পরিবারের রয়েছে যত সম্পদ

৭০০ গাড়ি, ৮টি বিমানসহ বিশ্বের সবচেয়ে ধনী এই পরিবারের রয়েছে যত সম্পদ

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজপরিবার বিশ্বের সবচেয়ে ধনী পরিবার। এই পরিবারের প্রধান দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। পরিবারটির অঢেল সম্পদ আছে।

আমিরাতের প্রেসিডেন্ট প্রাসাদের মূল্য ৫ হাজার কোটি টাকার বেশি। পরিবারটির রয়েছে আটটি ব্যক্তিগত জেট এবং একটি ফুটবল ক্লাবও। খবর এনডিটিভির

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, যিনি মোহাম্মদ বিন জায়েদ নামেও পরিচিত, তিনি সংযুক্ত আরব আমিরাতের শাসক। আল নাহিয়ানরা ১৮ ভাই ও ১১ বোন। এছাড়া তার ৯ সন্তান ও ১৮ নাতি-নাতনি রয়েছে।

বিশ্বের প্রায় ছয় শতাংশ তেলের মালিক এই রাজপরিবার। ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাব, গায়িকা রিহানার বিউটি ব্র্যান্ড ফেন্টি এবং এলন মাস্কের স্পেসএক্স সহ বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানির সাথে এটির অংশীদারিত্ব রয়েছে।

প্রেসিডেন্টের ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ানের ৭০০ টিরও বেশি গাড়ির সংগ্রহ রয়েছে। এর মধ্যে রয়েছে পাঁচটি বুগাটি ভেয়রন, একটি ল্যাম্বরগিনি রেভেনটন, একটি মার্সিডিজ বেঞ্জ সিএলকে জিটিআর, একটি ফেরারি ৫৯৯এক্সএক্স ও একটি ম্যাকলারেন এমসি১২, যার মধ্যে রয়েছে বিশ্বের বৃহত্তম এসইউভি।

আবুধাবির সোনালী কাসর আল-ওয়াতান প্রেসিডেন্ট প্রাসাদে বসবাস করে রাজপরিবার। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন কয়েকটি প্রাসাদের মধ্যে এটি সবচেয়ে বড়। প্রায় ৯৪ একরজুড়ে বিস্তৃত ও বৃহৎ গম্বুজবিশিষ্ট প্রাসাদে ৩ লাখ ৩৫ হাজার স্ফটিকের তৈরি ঝাড়বাতি রয়েছে।

প্রেসিডেন্টের ভাই তাহনউন বিন জায়েদ আল নাহিয়ান পরিবারের প্রধান বিনিয়োগ কোম্পানির মূল্য গত পাঁচ বছরে প্রায় ২৮ হাজার শতাংশ বেড়েছে। কোম্পানিটি বর্তমানে ২৩৫ বিলিয়ন ডলার মূল্যের কৃষি, জ্বালানি, বিনোদন ও সামুদ্রিক ব্যবসা পরিচালনা করছে।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও, দুবাই রাজপরিবারের সদস্যদের প্যারিস এবং লন্ডন সহ বিশ্বের আরও অনেক দেশে সম্পদ রয়েছে।

২০১৫ সালে নিউইয়র্কের এক প্রতিবেদনে বলা হয়, দুবাই রাজপরিবারের সম্পদ ব্রিটিশ রাজপরিবারের সম্পদের সমান।

২০০৮ সালে, আবুধাবি ইউনাইটেড গ্রুপ, রাজপরিবারের মালিকানাধীন একটি কোম্পানি, ম্যানচেস্টার সিটি, একটি জনপ্রিয় ব্রিটিশ ফুটবল ক্লাব, ২,৮০০ কোটি টাকায় কিনেছিল। ম্যানচেস্টার ফুটবল ক্লাব সিটি ফুটবল গ্রুপ দ্বারা পরিচালিত হয়। ওই কোম্পানিতে দুবাই রাজপরিবারের শেয়ার প্রায় ৮১ শতাংশ।

About bisso Jit

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *