Monday , May 20 2024
Breaking News
Home / International / প্রবাসীদের ওপর থেকে মেয়াদোত্তীর্ণ ভিসা নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

প্রবাসীদের ওপর থেকে মেয়াদোত্তীর্ণ ভিসা নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

এবার ভিসা নিষেধাজ্ঞার কঠোরতা থেকে প্রবাসীদের স্বস্তি দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। রিয়াদ প্রবাসীদের উপর তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যারা তাদের ভিসার (ইকামা) মেয়াদ শেষ হওয়ার আগে তাদের দেশে ফিরে যেতে পারেনি। এর পাশাপাশি, দেশের পাসপোর্ট অধিদপ্তর (জাওয়াজাত) সমস্ত প্রাসঙ্গিক বিভাগ এবং স্থল, সমুদ্র এবং বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে যে প্রবাসীরা তাদের প্রস্থান এবং পুনঃপ্রবেশ ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসতে ব্যর্থ হয়েছেন তাদের প্রবেশের অনুমতি দিতে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট ও সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এ খবর প্রকাশ করেছে। তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নতুন নির্দেশনা গত মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে। যারা দেশের বাইরে যাওয়ার পর ভিসার মেয়াদের মধ্যে ফিরে আসেননি তাদের পুনরায় প্রবেশ ঠেকাতে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বিভাগটি এর আগে এই নিষেধাজ্ঞা জারি করেছিল।

নির্ধারিত সময়ের মধ্যে ফেরত না আসা শ্রমিকদের প্রবেশাধিকার না দেওয়ার মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের ভিত্তিতে মালিক বা ব্যবসায়ীরা এ দাবি জানান। তারা দাবি করেছে যে তাদের রেসিডেন্সি পারমিট (ইকামা), ওয়ার্ক পারমিট এবং রিটার্ন টিকিটের জন্য ফি পরিশোধ না করার কারণে বেশ কয়েকজন শ্রমিক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন।
ব্যবসায়ীরা আরও জানান, শ্রমিকরা সময়মতো ফিরতে না পারলে তাদের চুক্তি বাতিল করতে বাধ্য করা হয়। এতে তাদের স্বার্থ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কর্মসংস্থান বাজারের স্থিতিশীলতা নষ্ট হয়।

জাওয়াজত প্রস্থান এবং পুনঃপ্রবেশের ভিসা প্রদানের জন্য নিম্নলিখিত শর্তগুলি পুনর্ব্যক্ত করেছে – ট্রাফিক আইন লঙ্ঘনের জন্য কর্মীকে অবশ্যই সমস্ত বকেয়া জরিমানা দিতে হবে। যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই তাদের সৌদি আরব রাজ্যের ভূখণ্ডে উপস্থিতি নিশ্চিত করার পর ভিসা দেওয়া হবে। কর্মীদের 90 দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে এবং তারা আঙ্গুলের ছাপ নিয়ে তা সংগ্রহ করবে।

About Zahid Hasan

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *