Monday , May 20 2024
Breaking News
Home / International / রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের জন্য বিশাল এক সুখবর

রেমিট্যান্স পাঠানো প্রবাসীদের জন্য বিশাল এক সুখবর

সুসংবাদের একটি বড় অংশে, সরকার প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার সরবরাহ এবং রেমিটেন্স বাড়াতে ইউএস ডলার প্রিমিয়াম বন্ড এবং ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদের হার বাড়িয়েছে। বন্ডে বিনিয়োগ বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলাদেশের প্রবাসীরা এসব বন্ডে বিনিয়োগ করতে পারেন।

রোববার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর অনুলিপি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। এর আলোকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে সার্কুলার জারি করবে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র জানায়, ২০২১ সালে এসব বন্ডে বিনিয়োগের সুদের হার কমানো হয়েছিল। এখন আন্তর্জাতিক বাজারে সুদের হার বাড়ছে এবং বন্ডের সুদের হার তুলনামূলকভাবে কম। এসব খাতে বিনিয়োগ বাড়াতে এবার সুদের হার বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইউএস ডলার প্রিমিয়ার বন্ডের সুদের হার প্রথম বছর শেষে ৬ দশমিক ৫০ শতাংশ, দ্বিতীয় বছরের শেষে ৭ শতাংশ এবং তৃতীয় বছর শেষে ৭ দশমিক ৫০ শতাংশ পর্যন্ত বিনিয়োগে সুদের হার হবে লাখ ডলার।

১ লাখ ১ ডলার থেকে ৫ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৫ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৫ দশমিক ৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৬ শতাংশ সুদ দেওয়া হবে। ৫ লাখ ১ ডলার থেকে এর বেশি অঙ্কের বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৪ দশমিক ৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৫ শতাংশ সুদ দেওয়া হবে।

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের সুদহার হবে ১ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৫ দশমিক ৫০ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৬ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৬ দশমিক ৫০ শতাংশ সুদ দেওয়া হবে।

১ লাখ ১ ডলার থেকে ৫ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগে প্রথম বছর শেষে ৪ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৪ দশমিক ৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৫ শতাংশ সুদ দেওয়া হবে। ৫ লাখ ডলার বা এর বেশি যে কোনো অঙ্কের বিনিয়োগের ক্ষেত্রে প্রথম বছর শেষে ৩ শতাংশ, দ্বিতীয় বছর শেষে ৩ দশমিক ৫০ শতাংশ ও তৃতীয় বছর শেষে ৪ শতাংশ সুদ দেওয়া হবে।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *