Monday , May 20 2024
Breaking News
Home / International / ২৪ সালে ভিসা ছাড়াই ২২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

২৪ সালে ভিসা ছাড়াই ২২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

বিভিন্ন দেশের অভিবাসন ব্যবস্থার সবচেয়ে আকর্ষণীয় কার্যনীতি হল ভিসা-মুক্ত প্রবেশ। যেখানে একটি নির্দিষ্ট দেশের নাগরিককে বিদেশী দেশে প্রবেশের জন্য কোন পূর্ব ভিসার প্রয়োজন হয় না।

এই নিয়মের জন্য ভ্রমণকারীদের ভিসা ফি দিয়ে কোনো ধরনের আনুষ্ঠানিক ভিসা প্রক্রিয়াকরণের মাধ্যমে যেতে হবে না।

ভ্রমণ বা ব্যবসা; যেকোন উদ্দেশ্যে এই সুবিধা নেওয়া যেতে পারে। যাইহোক, গন্তব্যের দেশে থাকার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা রয়েছে, যা দেশ ভেদে ভিন্ন হয়।

হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুযায়ী, বাংলাদেশী পাসপোর্টধারীরা ২০২৪ সালে ভিসা ছাড়াই ২২টি দেশে যেতে পারবে। বাংলাদেশী নাগরিকদের এই দেশগুলোতে যাওয়ার জন্য তাদের নিজের দেশের ভিসার আগে থেকে ভিসার জন্য আবেদন করতে হবে না। এমনকি বিমানবন্দর দিয়ে ওইসব দেশে প্রবেশ করতে কোনো ধরনের আনুষ্ঠানিক অনুমতির প্রয়োজন হবে না।

চলুন, ভিসা ছাড়া গন্তব্যের দেশগুলো এক নজরে দেখে নেয়া যাক।

১. বাহামাস ২. বার্বাডোস ৩. ভুটান ৪. ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ ৫. কুক দ্বীপপুঞ্জ ৬. ডমিনিকা ৭. ফিজি ৮. গ্রেনাডা ৯. হাইতি ১০. জ্যামাইকা ১১. কিরিবাতি ১২. লেসোথো ১৩. মাদাগাস্কার ১৪. মাইক্রোনেশিয়া ১৫. মন্টসেরাট ১৬. নিউয়ে ১৭. রুয়ান্ডা ১৮. সেন্ট কিটস ও নেভিস ১৯. সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস ২০. গাম্বিয়া ২১. ত্রিনিদাদ ও টোবাগো ২২. ভানুয়াতু

এখানে মাদাগাস্কার, রুয়ান্ডা এবং ভানুয়াতু গত বছর পর্যন্ত বাংলাদেশীদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বজায় রেখেছিল। আর ওশেনিয়া মহাদেশের দ্বীপরাষ্ট্র কিরিবাতি এ বছর এই তালিকায় নতুন সংযোজন।

এগুলোর মধ্যে সবচেয়ে বেশি সময়- ৬ মাসের মেয়াদে ফ্রি ভিসায় থাকা যাবে বার্বাডোস, ডোমিনিকা, জ্যামাইকা, এবং মন্টসেরাট-এ।

ফিজি ভ্রমণের জন্য সর্বাধিক ৪ মাস বরাদ্দ করা হয়। কিরিবাতি, সেন্ট কিটস এবং নেভিস এবং লেসোথোতে ৯০ দিনের থাকার অনুমতি রয়েছে, যেখানে বাহামা, গ্রেনাডা এবং হাইতি ৩ মাসের জন্য অনুমতি দেয়।
বিনামূল্যে ভিসা কুক দ্বীপপুঞ্জে ৩১ দিনের জন্য বৈধ, গাম্বিয়া, মাইক্রোনেশিয়া, রুয়ান্ডা, ভানুয়াতু এবং ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে ৩০ দিন এবং সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসে ১ মাস। ত্রিনিদাদ এবং টোবাগোতে থাকা ৩০ থেকে ৯০ দিনের জন্য উপলব্ধ এবং মাদাগাস্কারে  সবচেয়ে কম; মাত্র ১৫ দিন।

About Nasimul Islam

Check Also

এ বছরের সবচেয়ে বড় দুর্ঘটনা: নৌকাডুবিতে ‘‘নিহত অথবা নিখোঁজ’’ ৭০

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উপকূলে নৌকা ডুবির এক ঘটনায় ৭০ জনেরও বেশি রোহিঙ্গা ‌‌‘‘নিহত অথবা নিখোঁজ’’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *