Monday , May 20 2024
Breaking News
Home / National / রয়টার্সের বিশ্লেষণে শেখ হাসিনা সম্পর্কে যা বলা হয়েছে

রয়টার্সের বিশ্লেষণে শেখ হাসিনা সম্পর্কে যা বলা হয়েছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একসময় গণতন্ত্র পুনরুদ্ধারের একজন চ্যাম্পিয়ন, যিনি বিরোধীদের সাথে একযোগে গণতন্ত্রের জন্য প্রচার করেছিলেন এবং এখন বাকস্বাধীনতা দমন এবং বিরোধীদের দমনের গুরুতর অভিযোগের মুখোমুখি হয়েছেন।

বাংলাদেশের প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) টানা চতুর্থবারের মতো সরকার গঠনের জন্য ৭৬ বছর বয়সী শেখ হাসিনার নির্বাচন বর্জন করেছে। বাংলাদেশে গত তিনটি সংসদ নির্বাচনের মধ্যে দুটি বর্জন করেছে দলটি।

বাংলাদেশের জনক শেখ মুজিবুর রহমান, যিনি 1971 সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছিলেন, 1975 সালে একটি সামরিক অভ্যুত্থানে নিহত হন, তার পরিবারের প্রায় সকল সদস্যসহ। সৌভাগ্যবশত, সে সময়ে ইউরোপে অবস্থানের কারণে তিনি ভয়ঙ্কর হত্যাকাণ্ড থেকে বেঁচে যান।

1947 সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণকারী শেখ হাসিনা তার পিতামাতার পাঁচ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ। তিনি 1973 সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন।

শেখ হাসিনা ছাত্রজীবনে ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর তাঁর পিতা শেখ মুজিবুর রহমানকে অনুসরণকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে যুক্ত ছিলেন। 1981 সাল পর্যন্ত এটি ছিল শেখ হাসিনার প্রধান রাজনৈতিক অভিজ্ঞতা।

১৯৭৫ সালে ভয়াবহ হত্যাকাণ্ডের পর ছয় বছর দিল্লিতে নির্বাসনে থাকা শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে আসেন; আওয়ামী লীগ দায়িত্ব নিয়েছে।

1981 সালে শেখ হাসিনা যখন দেশে ফিরে আসেন, তখন বাংলাদেশের রাষ্ট্র ও সরকার প্রধান ছিলেন অবসরপ্রাপ্ত জেনারেল জিয়াউর রহমান। হাসিনা ফিরে আসার কয়েক মাস পর চট্টগ্রামে সামরিক বিদ্রোহে জেনারেল জিয়া নিহত হন। জিয়ার মৃত্যুর পর তার স্ত্রী খালেদা জিয়া তার প্রতিষ্ঠিত দল বিএনপির প্রধান নেতা হন।

এদিকে জিয়ার মৃত্যুর পর ক্ষমতায় আসেন আরেক সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদ। শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ খালেদা জিয়ার পতনের দাবিতে তার সঙ্গে হাত মিলিয়েছে এবং একই সঙ্গে স্বৈরাচারবিরোধী আন্দোলন শুরু করেছে। সেই আন্দোলনের জনপ্রিয়তাই মূলত ১৯৯০ সালে এরশাদের ৯ বছরের শাসনের পতন ঘটায়।

যাইহোক, শেখ হাসিনা ও খালেদা জিয়ার মধ্যে যে জোট স্বৈরাচার বিরোধী আন্দোলনকে সফল করেছিল তা অল্প সময়ের মধ্যেই শেষ হয়ে যায়। দুই নেতার মধ্যে গভীর শত্রুতা তৈরি হয় এবং তারা উভয়েই আন্তর্জাতিক অঙ্গনে ‘ব্যাটলিং বেগম’ নামে পরিচিতি লাভ করে। এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের রাজনীতিতে দুই নেতার পারস্পরিক বিরোধী মনোভাব প্রাধান্য বিস্তার করেছে।

আওয়ামী লীগ শেখ হাসিনার নেতৃত্বে প্রথমবারের মতো নির্বাচনে জয়লাভ করে এবং 1996 সালে সরকার গঠন করে। 2001 সালের নির্বাচনে পরাজিত হয়ে বিরোধী দলে পরিণত হয়, তারপর 2009 সালের নির্বাচনে আবার জয়লাভ করে এবং সরকার গঠন করে। এরপর থেকে চারটি নির্বাচনে শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ জয়ী হয়েছে।

কিন্তু আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের মতে, 2009 সাল থেকে হাসিনা সময়ের অনুপাতে স্বৈরাচারী হয়ে উঠেছেন। বাংলাদেশী এবং আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের একটি দল তার গত 15 বছরের শাসনকালকে গণগ্রেফতার, গুম এবং বিচারবহির্ভূত হত্যার সময় হিসাবে চিহ্নিত করেছে।

বাংলাদেশের বিভিন্ন মানবাধিকার সংস্থার মতে, গত দেড় শতাব্দীতে আওয়ামী লীগ বাংলাদেশে কার্যত একদলীয় শাসন প্রতিষ্ঠা করেছে।

২০১৮ সালে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি হিসেবে কারাগারে যেতে হয়েছিল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে। পরবর্তীতে করোনা মহামারীর সময় তাকে কারাগারের পরিবর্তে বাসভবনে বসবাসের অনুমতি দেওয়া হলেও রাজনীতি ও নিজ রাজনৈতিক দল বিএনপির সঙ্গে কোনো যোগাযোগ রাখতে পারবেন না এই শর্তে। সেই শর্ত মানছেন খালেদা জিয়া।

খালেদা জিয়ার ছেলে ও বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গত কয়েক বছর ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন। বাংলাদেশে তার বিরুদ্ধে অনেক মামলা রয়েছে এবং সে দেশে ফিরলে ঢাকায় পা রাখলে যে কোনো সময় তাকে গ্রেফতার করা হতে পারে। দলের পরবর্তী জ্যেষ্ঠ নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির শীর্ষ নেতাদের অধিকাংশই গত অক্টোবর থেকে বিভিন্ন মামলায় কারাগারে রয়েছেন।

বিএনপি ও বিএনপিপন্থী বিভিন্ন মানবাধিকার সংগঠনের দাবি, আওয়ামী লীগ সরকারের আমলে দলের প্রায় ১০ হাজার নেতাকর্মীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে।

শেখ হাসিনার পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে এক শতাব্দীরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছে বিএনপি। কিন্তু শেখ হাসিনা বরাবরই এ দাবি প্রত্যাখ্যান করেছেন। বিএনপি ও তার মিত্র জামায়াতে ইসলামী তাদের দাবি আদায়ের জন্য গত অক্টোবরের শেষ থেকে আন্দোলন শুরু করেছে, সেই আন্দোলনে এরই মধ্যে ১৪ জন নিহত হয়েছেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের সাধারণ মানুষ যে নির্বাচনের স্বচ্ছতা মেনে নিয়েছে, তার প্রমাণ করার কোনো প্রয়োজন বোধ করেন না তিনি।

নির্বাচনের আগে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ প্রধান বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাংলাদেশের মানুষ এই নির্বাচন মেনে নেবে কি না।

এদিকে, সমালোচকদের হ্যাভ

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *