Monday , May 20 2024
Breaking News
Home / opinion / হাসিনা চীনের সঙ্গে একটি চুক্তি করতে পারবেন না: পিনাকী

হাসিনা চীনের সঙ্গে একটি চুক্তি করতে পারবেন না: পিনাকী

সম্প্রতি দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামীলীগ সরকার আবারও পাতানো ভোটের পথেই হাঁটছে। যদিও সুষ্ঠু ও অবাধ নির্বাচনের তাগিত দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।শুধু তাই নয় সুষ্ঠু ভোটে বাধাদানকারীদের ওপর ভিসা নীতি প্রয়োগের ঘোষণাও দিয়েছে যুক্তরাষ্ট্র।কিন্তু এসব বিষয়কে পাত্তা না দিয়ে আবারও একতরফা নির্বাচন করার জন্য সকল ব্যবস্থা ইতিমধ্যে করে ফেলেছে সরকার।বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন পিনাকী ভট্টাচার্য হুবহু পাঠকদের জন্য নিচে দেওয়া হলো।

৩ ডিসেম্বর ফেসবুকে একটা পোস্ট করেছিলাম যেখানে বলেছিলাম হাসিনার নির্বাচনের কৌশল শুধু ব্যর্থই হয়নি, ব্যাকফায়ারও হয়েছে। আমি সবসময় আমার শ্রোতাদের মনে করিয়ে দেই যে আমি জ্যোতিষী নই এবং আমি কোন ভবিষ্যদ্বাণী করতে জড়িত নই। ঘটনাগুলির আমার বোঝা এবং বিশ্লেষণের উপর ভিত্তি করে, আমি কি সম্ভাব্য পরিস্থিতি আবির্ভূত হতে পারে তা বোঝার চেষ্টা করি। যাইহোক, আমি আনন্দের সাথে বলতে চাই যে, ফেসবুকের ওই পোস্টে যা বলেছি সব সত্যি হচ্ছে। আমি ওই পোস্টে যা বলেছিলাম তা সংক্ষেপে পুনরায় দেখা যাক।

আমি উল্লেখ করেছি যে, হাসিনার নির্বাচনের কৌশল ছিল দ্বিপাক্ষিক: প্রথমত, তিনি কারারুদ্ধ বিএনপি নেতাদের চাপ দেওয়ার লক্ষ্য করেছিলেন তার নির্বাচনে অংশ নিতে, বিএনপির মধ্যে বিভক্তি সৃষ্টি করার চেষ্টা করেছিলেন; এবং দ্বিতীয়ত, তিনি পরিকল্পনা করেছিলেন আওয়ামী লীগ সদস্যদের যারা অফিসিয়াল দলীয় মনোনয়ন পায় নি, পাশাপাশি রাজা দলের বিভিন্ন ব্যক্তিদের সাথে, “ডামি” প্রার্থী হিসাবে। এই কৌশলের উদ্দেশ্য ছিল প্রতিটি নির্বাচনী এলাকাতে একাধিক প্রার্থী নিয়ে একটি প্রতিযোগিতামূলক নির্বাচনের বিভ্রম তৈরি করা।

আপনারা দেখেছেন, বিএনপির প্রায় কোন নেতা তার পক্ষে ভুল করেননি, যা উল্টে বিএনপির মধ্যে ঐক্যকে ব্যাপক ভাবে জোরদার করেছে।
৩ ডিসেম্বরের পোস্টে বলেছি সরকারিভাবে মনোনীত, স্বতন্ত্র ও “ডামি” প্রার্থী সহ প্রতিটি নির্বাচনী এলাকায় একাধিক আওয়ামীলীগ প্রার্থী উপস্থিতি স্থানীয় পর্যায়ে দলের মধ্যে গভীর বিভাজন সৃষ্টি করেছে। এই পর্যবেক্ষণটি ১০০% সত্য হয়েছে। নির্বাচনের ফার্স দ্রুত একে অপরের গলায় আটকে পড়া আল দলের হত্যাক্ষেত্র হয়ে উঠছে।

সেই পোস্টে আমি এই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, একটি হতাশাজনক জনসংখ্যা, একটি শক্তিশালী বিএনপি, একটি অবনতিশীল অর্থনীতি, এবং বহিরাগত পরাশক্তি বিরোধী তার একদলীয় রাষ্ট্র গঠনের প্রচেষ্টার মুখোমুখি হলে, আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্ষমতা ঝুঁকিতে পড়ে গেছে।

কতটা সত্য হতে যাচ্ছে। আওয়ামী লীগ (এএল) বাড়ছে নিজের বিরুদ্ধে বিভক্ত ঘর। বিভিন্ন দল অস্ত্র নিয়ে যুদ্ধ করছে এবং নিজেদের উপস্থিতিতে একে অপরের সমর্থকদের হত্যা করছে। প্রশাসন ও পুলিশ কোন প্রার্থীর প্রচার করবে তা নিয়ে ক্ষতির মুখে। মনোনীত ও স্বতন্ত্র প্রার্থী উভয়ের পক্ষ থেকে নিরবিচ্ছিন্ন হুমকি পাচ্ছে তারা। কেউ কেউ বলছে তাদের সমর্থন ভারত থেকে আসে, যা হাসিনার গুরু। সংক্ষেপে, আল এর মধ্যে কেউ তার কথা শুনছে না। এভাবেই তিনি দ্রুত নিজের দল, প্রশাসন ও পুলিশের উপর নিয়ন্ত্রণ হারাচ্ছেন।

এএল-এর মধ্যে এই বিশাল অবিসংগঠিত এবং সংঘর্ষের উপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার সহযোগীদের দ্বারা তার শাসনের বিরুদ্ধে প্রত্যাশিত ব্যাপক পদক্ষেপ। হাসিনা এতটাই ক্ষুব্ধ যে প্রকাশ্যে ঘোষণা দিলেন যে আমেরিকা তাকে তাড়া করছে এবং তাকে বের করতে চায়। আমরা জানি যে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে অনেক অস্ত্র আছে এবং তার কাছে আমেরিকার পদক্ষেপ প্রতিরোধ করার কোন বিকল্প নেই।

একমাত্র দেশ যা তাকে বৈদেশিক মুদ্রা সংরক্ষণের সর্বনিম্ন স্তর বজায় রাখতে আর্থিক সহায়তা দিতে পারে তা হল চীন। নির্বাচনের পর হাসিনার সঙ্গে চীনের সম্পর্ক শক্তিশালী হবে বলে আগেই ঢাকায় চীনা রাষ্ট্রদূত প্রকাশ্যে ঘোষণা করেছেন। যাইহোক, তিনি স্পষ্টভাবে উল্লেখ করেছেন যে চীনা আর্থিক সহায়তা সহ এই শক্তিশালী সম্পর্কের জন্য তাকে কি মূল্য দিতে হবে। বিশেষ করে তিস্তা প্রকল্প চূড়ান্ত করার কথা উল্লেখ করেন তিনি। বিদেশী বিনিময় সমস্যায় দেশগুলিকে সাহায্য করার জন্য চীনের প্রিয় উপায় হল জমি, বন্দর বা বড় প্রকল্পের ভাগ যেমন শারীরিক সম্পদ অর্জন করা। শ্রীলংকায় হাম্বানতোতা বন্দরে ৯৯ বছরের লিজ পেয়েছে তারা। এই সপ্তাহে, হতাশাজনক মিয়ানমার সরকার একটি বন্দরের 70% ভাগ এবং একটি রপ্তানি প্রক্রিয়াকরণ জোন 8 বিলিয়ন ডলার সহায়তার প্রস্তাব করেছে। তাই হাসিনাকে ২০১৪ সালের নির্বাচনের পর চীনকে গভীর সমুদ্র বন্দর দিতে হবে, সেই সাথে তিস্তা প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করতে হবে।

তবে, মনে হচ্ছে চীনাদের অবস্থান দেখে ভারত ভীত হয়ে পড়েছে। তিস্তা অঞ্চল “চিকেন নেক” এর দক্ষিণে অবস্থিত যা একটি সংকীর্ণ করিডোর যা ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলির সাথে মূল ভূখণ্ডকে সংযুক্ত করে। চীন ইতিমধ্যে চিকেন নেক এর উত্তর প্রান্তের ডকলামে একটি বিশাল সামরিক উপস্থিতি তৈরি করেছে। তিস্তা তে চীনা উপস্থিতি চীনকে চিকেন নেক এর উপর ও নিচ থেকে ভারতকে পিষে ফেলতে পারবে। এটা গুরুতরভাবে ভারতের নিরাপত্তা বিপন্ন করবে।
আমরা জানতে পেরেছি যে, সাম্প্রতিক পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নয়াদিল্লি সফরের সময় (পিচ্চি মোমেন) কাঠাল রানীর শাসন রক্ষা করার জন্য ভারতের নিজস্ব পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছিল। দৃশ্যত, ভারত বাজি ধরে বলছে যে যদি সে নির্বাচন অতিক্রম করতে পারে এবং এর এক বছর পরে টিকে থাকতে পারে, তাহলে তার ঝুঁকি কম বেশি হওয়া উচিত। কারণ হচ্ছে 2024 সালের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন হবে। বিডেন সাহেব না জিতলে ভারতীয়রা মনে করে নতুন রিপাবলিকান সরকার হাসিনার বিরুদ্ধে বর্তমান নীতি অবলম্বন করবে না। ভারত তাহলে পারবে মার্কিন যুক্তরাষ্ট্র ও হাসিনার আমলে সম্পর্ক স্বাভাবিক করার দালালি করতে।

2024 সালে তাকে বেঁচে থাকতে সাহায্য করার জন্য, ভারতের পরিকল্পনা হচ্ছে নির্বাচনের পরে তিনি যে দুটি গুরুত্বপূর্ণ সমস্যার মুখোমুখি হবেন, যথা শক্তি এবং খাদ্য। এ লক্ষ্যে অর্থ প্রদানের নিশ্চয়তা দিয়ে রাশিয়া থেকে বাংলাদেশে তেল ও গম আমদানির সুবিধা দেবে ভারত। অবশ্যই, ভারত তার সাহায্যের জন্য একটি খাড়া মূল্য নির্ধারণ করবে, যা বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে ভারতের অ্যাপেনডিক্স করে তুলবে। আমরা সবাই জানি যে ভারত ভুটানের উপর কি ধরনের চুক্তি করেছে। কাঠাল রানীকে আমাদের যা স্বভার্বত্ব আছে তা ভারতকে দিয়ে একইরকম চুক্তি করতে হবে।

এই সব হাসিনাকে খুব টাইট জায়গায় ফেলে দেয়। চূড়ান্ত বিশ্লেষণে, তিনি চীনের সঙ্গে একটি চুক্তি করতে যেতে পারবেন না, কারণ তার দলকে “ভারতের প্রার্থীদের” দ্বারা দখল করা হয়েছে এবং ভারতীয় এজেন্টরা প্রশাসন এবং পুলিশের সব অংশে আক্রমণ করেছে। ভারত তাকে বাদ দিয়ে তার জায়গায় পুতুল রাখতে দ্বিধাবোধ করবে না সে ভারতীয় লাইন থেকে বিচ্যুত হয়ে গেছে।

অন্যদিকে রাশিয়ার তেল ও গম ব্যবহার করে হাসিনার সময় কেনার ভারতের পরিকল্পনাও বেশ সন্দেহজনক। চীন এবং ভারতের মধ্যে একটি টান টান যুদ্ধ, রাশিয়া অবশ্যই তার “লোহা পরিহিত” অংশীদার চীন এর পক্ষ নেবে কারণ তার ভারতের চেয়ে চীন কে অনেক বেশি প্রয়োজন। অন্য কথায়, ভারতের পরিকল্পনা ধ্বংস করার ক্ষমতা চীনের আছে।

তাছাড়া 2024 সালের আমেরিকান নির্বাচনে যে বিডেন সাহেব ব্যর্থ হবেন তার কোন গ্যারান্টি নেই। তিনি করলেও বাংলাদেশের প্রতি মার্কিন নীতি যে পরিবর্তন করতে পারবে তার কোন নিশ্চয়তা নেই ভারত। সর্বোপরি, র ্যাবের বিরুদ্ধে মার্কিন সরকারের সাম্প্রতিক পদক্ষেপ এবং ভিসা নিষেধাজ্ঞা রিপাবলিকান কংগ্রেসম্যানদের চিঠি দ্বারা সমর্থিত। অন্য কথায়, বাংলাদেশের প্রতি মার্কিন নীতির প্রতি দ্বি-পক্ষীয় সমর্থন রয়েছে, যা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল স্বার্থ প্রতিফলিত করে। ভারত পরিবর্তন করতে পারেনি পারবেও না।

সুতরাং, এটা দেখা সহজ যে ভারতের পরিকল্পনাই সবচেয়ে বেশি খালি প্রতিশ্রুতি দিয়ে হাসিনাকে যদি নির্বাচনে টিকে থাকে।
হাসিনা যাবে কোন পথে? চীনের দিক দিয়ে গেলে তাকে শারীরিকভাবে শেষ করে দেবে ভারত। ভারতের দিক দিয়ে গেলে তাকে অর্থনৈতিক ভাবে চীন শেষ করে দিবে। দুই দেশের মধ্যে এভাবে স্যান্ডউইচ, দুই দেশের মধ্যে সে কোন দিকেও যেতে পারবে না। এর মানে হচ্ছে অর্থনীতির চলমান মুক্ত পতন রোধ করতে তার কোন সাহায্য থাকবে না।

এবং বিকল্প উৎস থেকে সাহায্যের অভাবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সম্ভবত অন্যান্য পশ্চিমী দেশগুলির অনিবার্য পদক্ষেপ কয়েক সপ্তাহের মধ্যে তার শাসনকে সম্পূর্ণভাবে পঙ্গু করে দেবে। কি হবে এসব কার্যক্রম? বাংলাদেশে আগে মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম মিলমের ২৯ ডিসেম্বর দেওয়া বিবৃতি থেকে আমরা তাদের প্রাথমিক ইঙ্গিত পেয়েছি। তিনি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উন্নয়ন সহায়তা, নিরাপত্তা বাহিনীর সহযোগিতা, বাণিজ্য সম্পর্ক এবং কূটনৈতিক সম্পৃক্ততার কথা উল্লেখ করেন। এই ব্যাপক কর্মের মাধ্যমে কাঠাল রানীর শাসন সহজেই ধ্বংস হয়ে যাবে।

এখন স্পষ্ট দেখছেন হাসিনার কাছে কোন বিকল্প নেই। সে ভারতে যেতে পারবে না। সে চায়না যেতে পারবে না। একই সময়ে, তিনি ভারী আমেরিকান হাতুড়ি অধীনে আসছে। আসলে, সে এবং তার সমর্থকরা ইতিমধ্যে মৃত মানুষের হাঁটা ছাড়া আর কিছুই নয়। তীব্রতর সংঘর্ষের কারণে তাদের বাড়ি পুড়ে যাওয়ার পর থেকে তাদের কোন বর্তমান নেই, তাদের কোন ভবিষ্যৎ নেই কারণ তারা শীঘ্রই আসন্ন বিশাল অর্থনৈতিক পতনের মধ্য দিয়ে ধ্বংস হতে যাচ্ছে। সে আমাদের জাতি এবং আমাদের মানুষের আরও ক্ষতি করতে পারে তার আগে তাকে ইতিহাসের ডাস্টবিনে ফেলার একটি চূড়ান্ত বড় ধাক্কা প্রয়োজন।

About Babu

Check Also

ভারতীয় হাই কমিশন সেলস কলে যায় বাংলাদেশ থেকে ভারতে রোগী যাওয়া কমে গেলে: পিনাকী

সম্প্রতি দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ আবারও একতরফা ভোট করে ক্ষমতা দখল করেছে।আর আওয়ামীলীগকে অবৈধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *